'তন্দ্রাচ্ছন্ন' সাংসদ স্বপন ভট্টাচার্য

স্বপন ভট্টাচার্য
স্বপন ভট্টাচার্য

পাঁচ বছর আগে তন্দ্রা ভট্টাচার্য ছিলেন গৃহিণী। কোনো আয় ছিল না তাঁর। স্বামী স্বপন ভট্টাচার্য সাংসদ নির্বাচিত হওয়ার পর তিনি ব্যবসায়ী হয়েছেন। তাঁর বাৎসরিক আয় এখন ১৭ লাখ টাকার বেশি। বেড়েছে তাঁর ব্যাংকে জমা টাকা। কমেছে নগদ টাকা ও স্বর্ণালংকার। তবে সাংসদ স্বপন ভট্টাচার্যের আয় বৃদ্ধির পাশাপাশি বেড়েছে সম্পদও। নেই কোনো দায়-দেনা। তারপরও তিনি শ্যালক ও বন্ধুর কাছ থেকে ধার–দানের টাকায় নির্বাচন করবেন।

দশম জাতীয় সংসদ নির্বাচনে যশোর-৫ (মনিরামপুর) আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচিত হন স্বপন ভট্টাচার্য। একাদশ সংসদ নির্বাচনে তিনি আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন।

দুটি নির্বাচনে মনোনয়নপত্রের সঙ্গে দাখিল করা হলফনামা ঘেঁটে দেখা গেছে, সাংসদ স্বপন বর্তমানে ১ কোটি ৯৬ লাখ ৭০ হাজার ৩৮৬ টাকার সম্পদের মালিক। তাঁর স্ত্রীর রয়েছে নগদ, ব্যাংকে জমা টাকাসহ ১ কোটি ২ লাখ ৪৫ হাজার ৮৪৪ টাকার সম্পদ।

স্বপন ভট্টাচার্য দশম সংসদ নির্বাচনের আগে মনিরামপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ছিলেন। তাঁর পেশা ব্যবসা ও সমাজসেবা। বার্ষিক আয় ৮ লাখ ৮৬ হাজার ৬৬৬ টাকা। এর মধ্যে সবচেয়ে বেশি ব্যবসা খাতে ৩ লাখ ৩১ হাজার ৫৮৬ টাকা, উপজেলা চেয়ারম্যান হিসাবে সম্মানী ছিল ২ লাখ ৫১ হাজার ৮০ টাকা। তাঁর স্ত্রীর কোনো আয়ের উৎস নেই। পাঁচ বছরের ব্যবধানে স্বপন ও তাঁর স্ত্রীর আয় বেড়েছে বহুগুণ।

স্বপন ভট্টাচার্য নির্বাচনে মোট ২১ লাখ টাকা ব্যয় করবেন। এর মধ্যে তিনি নিজের ব্যবসা থেকে ১৫ লাখ, শ্যালক শ্যামল ঘোষালের কাছ থেকে ৩ লাখ এবং বন্ধু ছলেমান হোসেনের কাছ থেকে ৩ লাখ টাকা ধার ও দান নিয়ে নির্বাচন করবেন।

একাদশ সংসদ নির্বাচনের হলফনামায় স্বপন ভট্টাচার্য জানিয়েছেন, দশম জাতীয় সংসদ নির্বাচনে ভোটারের কাছে দেওয়া প্রতিশ্রুতি অনুয়ায়ী তিনি ভবদহের পানিনিষ্কাশন বাস্তবায়ন করেছেন।

ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির উপদেষ্টা ইকবাল কবির বলেন, ভবদহ এলাকার পানিনিষ্কাশন মোটেও বাস্তবায়িত হয়নি। বরং পরিস্থিতি ভয়াবহ পরিণতির দিকে এগোচ্ছে। অস্বচ্ছ প্রক্রিয়ায় বিনা দরপত্রে পরপর থোক বরাদ্দ দিয়ে নদী খননের নামে পাইলট চ্যানেলের কাজ করা হচ্ছে, যা স্থায়ী বা টেকসই সমাধান নয়। নদী খননের নামে কোটি কোটি টাকা লোপাট করা হচ্ছে।

সাংসদ স্বপন ভট্টাচার্যের বক্তব্য জানতে তাঁর মুঠোফোন নম্বরে একাধিকবার কল করা হলেও তিনি ফোন ধরেননি।