মাঠে আবার কামরান-আরিফ

নৌকার প্রচারপত্র বিলি করছেন সাবেক মেয়র বদরউদ্দিন আহমদ কামরান। গতকাল সকালে নগরের মহাজনপট্টি এলাকায়।  ছবি: প্রথম আলো
নৌকার প্রচারপত্র বিলি করছেন সাবেক মেয়র বদরউদ্দিন আহমদ কামরান। গতকাল সকালে নগরের মহাজনপট্টি এলাকায়। ছবি: প্রথম আলো

সিলেট সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতায় মাঠে ছিলেন দুজন। একজন ধানের শীষ, অন্যজন নৌকা প্রতীক নিয়ে। সিটি নির্বাচনের পর সেই নৌকা ও ধানের শীষ প্রতীক নিয়ে আবার মাঠে নেমেছেন তাঁরা।
এ দুজন হচ্ছেন সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী ও সাবেক মেয়র বদরউদ্দিন আহমদ কামরান। সিলেট-১ (মহানগর-সদর) আসনে আওয়ামী লীগের প্রার্থী এ কে আবদুল মোমেনের পক্ষে নেমেছেন কামরান। বিএনপির প্রার্থী খন্দকার আবদুল মুক্তাদীর পক্ষে আছেন আরিফুল হক।
আরিফুল হক চৌধুরী বিএনপির জাতীয় নির্বাহী পরিষদের সদস্য। এর আগে নগর বিএনপির সভাপতি ছিলেন তিনি। বদরউদ্দিন আহমদ কামরানও আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য ও নগর আওয়ামী লীগের সভাপতি। গত ৩০ জুলাই সিটি নির্বাচনে মেয়র পদে নৌকা ও ধানের শীষের প্রতীকে লড়েছিলেন দুজন। ধানের শীষ নিয়ে জিতেছেন আরিফুল হক চৌধুরী। সিটি নির্বাচনের প্রায় চার মাসের মাথায় জাতীয় নির্বাচনে আবার দুজন দলীয় প্রার্থীকে জেতাতে মাঠে তৎপর হওয়ায় এ দুজনের লড়াইও দৃষ্টি কাড়ছে।
মোমেনের পক্ষে গতকাল বৃহস্পতিবার সকালে নগরের বন্দরবাজার, মহাজনপট্টি, কালিঘাট ও মাছিমপুরে গণসংযোগ করেন কামরান। এ সময় তিনি বলেন, নৌকার পক্ষে জনস্রোত তৈরি হয়েছে। বিজয় নিয়েই এই জনতা ঘরে ফিরবে। নৌকার কর্মীদের উদ্দেশে কামরান বলেন, মানুষের বাসাবাড়িতে গিয়ে শেখ হাসিনার সালাম দিয়ে এই সরকারের উন্নয়নের কথা তুলে ধরে নৌকার পক্ষে ভোট চাইতে হবে।

জাতীয় ঐক্যফ্রন্টের নেতাদের নিয়ে ধানের শীষের প্রচারণায় মেয়র আরিফুল হক চৌধুরী। গতকাল কুমারপাড়া এলাকায়।  প্রথম আলো
জাতীয় ঐক্যফ্রন্টের নেতাদের নিয়ে ধানের শীষের প্রচারণায় মেয়র আরিফুল হক চৌধুরী। গতকাল কুমারপাড়া এলাকায়। প্রথম আলো

কামরানের সঙ্গে ছিলেন মহানগর আওয়ামী লীগের সহসভাপতি মুক্তযোদ্ধা আবদুল খালিক, যুগ্ম সম্পাদক ফয়জুল আনোয়ার আলাওর, মুক্তিযোদ্ধাবিষয়ক সম্পাদক আজহার উদ্দিন জাহাঙ্গীর, জেলা আওয়ামী লীগের যুব ও ক্রীড়া সম্পাদক রনজিত সরকার, স্বাস্থ্যবিষয়ক সম্পাদক আরমান আহমদ শিপলু, সিটি করপোরেশনের ওয়ার্ড কাউন্সিলর ছালেহ আহমদ সেলিম, শান্তনু দত্ত শন্তু, মহানগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক মুশফিক জায়গীরদার প্রমুখ।
আরিফুল হক চৌধুরী কুমারপাড়া তাঁর নিজ বাসভবন এলাকা থেকে গতকাল ধানের শীষের প্রচারণা শুরু করেন। এ সময় তাঁর সঙ্গে সিলেট-১ আসনের প্রার্থী খন্দকার মুক্তাদীরসহ জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতারাও ছিলেন। সেখান থেকে বন্দরবাজার, কোর্টপয়েন্ট হয়ে দক্ষিণ সুরমার বাবনা পয়েন্ট, স্টেশন রোড, ভার্থখলাসহ ২৫, ২৬ ও ২৭ নম্বর ওয়ার্ডে প্রচারপত্র বিলি ও পৃথক পৃথক পথসভায় বক্তব্য দেন তিনি। ভার্থখলা মাদ্রাসায় দোয়া মাহফিলও হয়।
পথসভায় আরিফুল হক চৌধুরী, বিএনপির কেন্দ্রীয় ক্ষুদ্র ঋণবিষয়ক সহসম্পাদক মুক্তিযোদ্ধা আবদুর রাজ্জাক, সিলেট জেলা বিএনপির সভাপতি আবুল কাহের চৌধুরী, মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন, জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদ, মহানগর বিএনপির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আজমল বখত চৌধুরী, জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক এমরান আহমদ চৌধুরী প্রমুখ বক্তব্য দেন।
এর আগে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, জাতীয় ঐক্যফ্রন্টের জাফরুল্লাহ চৌধুরী ও জেএসডির সভাপতি আ স ম রব মেয়র আরিফুল হকের বাসায় বৈঠক করেন। বাসায় মেয়র–পত্নী সামা হক চৌধুরীর সঙ্গে জাতীয়তাবাদী মহিলা দলের প্রতিনিধিদল সাক্ষাৎ করেন।