বৃত্ত ভেঙে নতুন চিন্তার তাগিদ

সামাজিক সচেতনতা বৃদ্ধি করে দেশের উন্নয়নে সক্রিয় থাকাটাই নতুন প্রজন্মের প্রধান করণীয়। আর এ জন্য বৃত্তের বাইরে চিন্তা করা এবং নিজের স্বাচ্ছন্দ্য ত্যাগ করতে হবে। নতুন নতুন চিন্তার পাশাপাশি সমাজে ছেলে-মেয়ের সমতা প্রতিষ্ঠা করাটাও জরুরি। শনিবার ঢাকার সাতারকূলে অবস্থিত স্যার জন উইলসন স্কুলে অনুষ্ঠিত বিশ্বখ্যাত বক্তৃতার অনুষ্ঠান টেড এক্স ইয়ুথে বিভিন্ন ক্ষেত্রে ১০ জন সফল ব্যক্তি এ বার্তা পৌঁছে দিয়েছেন।

স্কুলের ‘এ’ লেভেল পর্যায়ের শিক্ষার্থীরা এই আন্তর্জাতিক বক্তৃতার ইয়ুথ সংস্করণটির আয়োজন করে। ‘Thinking outside the box’ তথা বৃত্তের বাইরে চিন্তা শিরোনামের এই অনুষ্ঠানে বক্তব্য দেন দেশীয় রাইড শেয়ার প্রতিষ্ঠান পাঠাও–এর সিফাত হাসান, আগাখান পুরস্কার বিজয়ী স্থপতি মেরিনা তাবাসসুম, সূর্যের আলোর নানাবিধ ব্যবহারকারী প্রতিষ্ঠান চেইঞ্জ-এর প্রতিষ্ঠাতা সাজিদ ইকবাল, নগর কৃষি ও লিটল ফারমার–এর প্রধান কামরুল হাসান, থ্রাইভ উইমেন–এর আশনা চৌধুরী, নারী গাড়িচালক ইয়াসমিন কণা, ফটোগ্রাফার জিএমবি আকাশ, ওডু লিমিটেডের জসীম আহমেদ, অগ্র ভেঞ্চারের ফারজিন আলম এবং খ্যাতিমান সংগীতশিল্পী ফারজানা ওয়াহিদ সায়ান।

সকালে স্কুলের মিলনায়তনে বক্তৃতার উদ্বোধন করেন অধ্যক্ষ সাবরিনা শহীদ। তিনি বলেন, ‘আমরা বিশ্বাস করি এই অনুষ্ঠানের অভিজ্ঞতা অংশগ্রহণকারীদের জীবনে একটা রেখাপাত করবে এবং সচরাচর চিন্তার বাইরে বেরিয়ে আসতে সাহায্য করবে।’ তিনি আশা করেন, শিক্ষার্থীরা সাফল্যের সঙ্গে নিজের ও দেশের কল্যাণের জন্য এগিয়ে আসতে পারবে।

বক্তৃতার পাশাপাশি শিক্ষার্থীরা সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করে। এ ছাড়া তারা স্কুল প্রাঙ্গণে বিজ্ঞান, সংগীতের বিভিন্ন কর্মকাণ্ডের একটি আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করে। এই আয়োজনে পৃষ্ঠপোষকতা করে প্রথম আলো। বিজ্ঞপ্তি।