বড় দলের সঙ্গে পাল্লায় ছোট দল

সিলেট-১ আসনে ইসলামী আন্দোলনের প্রার্থী রেদওয়ানুল হক চৌধুরী গতকাল সকালে নগরের বাদামবাগিচা এলাকায় গণসংযোগ করেন।  ছবি: প্রথম আলো
সিলেট-১ আসনে ইসলামী আন্দোলনের প্রার্থী রেদওয়ানুল হক চৌধুরী গতকাল সকালে নগরের বাদামবাগিচা এলাকায় গণসংযোগ করেন। ছবি: প্রথম আলো

সিলেট জেলার ছয়টি সংসদীয় আসনে জমে উঠেছে নির্বাচনী প্রচারণা। গ্রামেগঞ্জে, শহরে—সবখানেই এখন প্রার্থীরা চষে বেড়াচ্ছেন। ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে ভোট প্রার্থনা করছেন। দিচ্ছেন নানা প্রতিশ্রুতিও। বড় দলের প্রার্থীর পাশাপাশি ছোট দলের প্রার্থীরাও নিয়মিত গণসংযোগ করছেন। বামপন্থী ও ইসলামপন্থী দলের বেশ কয়েকজন প্রার্থী তৎপর রয়েছেন ভোটের মাঠে। তাঁরা ভোটারদের বোঝাচ্ছেন, বড় দলগুলোর বাইরে বেরোতে না পারলে দেশের প্রকৃত ইতিবাচক পরিবর্তন কখনোই সম্ভব হবে না।
ভোটারদের সঙ্গে কথা বলে জানা গেছে, জেলার ৬টি সংসদীয় আসনে ৪০ জন প্রার্থী রয়েছেন। তাঁদের সবাই নিয়মিত গণসংযোগ করছেন। আওয়ামী লীগের প্রার্থীরা ‘উন্নয়নের স্বার্থে’ পুনরায় নৌকার ভোট দেওয়ার আহ্বান জানাচ্ছেন। বিএনপি, তথা ঐক্যফ্রন্টের প্রার্থীরা ‘অপশাসন থেকে মুক্ত’ হওয়ার জন্য ধানের শীষে ভোট চাইছেন। অন্য দলের প্রার্থীরা এই দুই দলের বাইরে গিয়ে নতুন আদর্শের জনপ্রতিনিধি নির্বাচনের আহ্বান জানাচ্ছেন। সব মিলিয়ে জমজমাট প্রচারণায় মুখর জেলা।
গতকাল শনিবার বেলা আড়াইটায় নগরের চৌহাট্টা এলাকায় এক পথসভায় বক্তব্য দেন আওয়ামী লীগের প্রার্থী এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, নৌকা হচ্ছে উন্নয়নের প্রতীক। এটি স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের প্রতীকও। আসন্ন সংসদ নির্বাচনে তাই নৌকা প্রতীকে ভোট দিয়ে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। আওয়ামী লীগ পুনরায় নির্বাচিত হলে এ দেশ বিশ্বের বুকে একটি আদর্শ দেশ হিসেবে পরিচিতি আদায় করে নেবে। এরই মধ্যে বাংলাদেশের উন্নতি বিশ্বকে চোখ ধাঁধাচ্ছে।
বিএনপির প্রার্থী খন্দকার আব্দুল মুক্তাদীর গতকাল সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত নগরের রিকাবীবাজার, মধুশহীদ, মেডিকেল রোড ও বাগবাড়ি এলাকায় গণসংযোগ করেন। এ সময় তিনি বলেন, আওয়ামী লীগ জনমতে বিশ্বাসী কোনো দল নয়, তারা গায়ের জোরে দেশ পরিচালনার রাজনীতিতে বিশ্বাস করে। তাদের প্রতিহিংসার রাজনীতিতে আজ মানবাধিকার ভূলুণ্ঠিত, গণতন্ত্র নির্বাসিত। আদর্শিক মোকাবিলায় ব্যর্থ হয়ে তারা বিরোধী মতের ওপর হামলা-মামলা, গ্রেপ্তার-নির্যাতনের স্টিমরোলার চালিয়েছে।

সিলেট-১ আসনে বাসদের প্রার্থী প্রণব জ্যোতি পাল গতকাল ‍দুপুরে সিলেট নগরের আম্বরখানা এলাকায় গণসংযোগ করেন।  প্রথম আলো
সিলেট-১ আসনে বাসদের প্রার্থী প্রণব জ্যোতি পাল গতকাল ‍দুপুরে সিলেট নগরের আম্বরখানা এলাকায় গণসংযোগ করেন। প্রথম আলো

বড় দুটি দলের প্রার্থীদের পাশাপাশি ছোট দলের প্রার্থীরাও গতকাল প্রচারণায় তৎপর ছিলেন। বাসদের (মার্ক্সবাদী) উজ্জ্বল রায় গতকাল সকাল থেকে দিনভর সিলেট সদর উপজেলার বটেশ্বর ও মহানগরের রায়নগর, কুয়ারপাড় ও কাষ্টঘর হরিজন পল্লি এলাকায় গণসংযোগ করেছেন। বাসদের প্রণব জ্যোতি পাল গণসংযোগ করেছেন মহানগরের ইলেকট্রিক সাপ্লাই, আম্বরখানা, শিবগঞ্জ, টিলাগড় ও সদর উপজেলার বটেশ্বর এলাকায়। ইসলামী আন্দোলন বাংলাদেশের মাওলানা রেদওয়ানুল হক চৌধুরী বিমানবন্দর, জালালাবাদ ও মেডিকেল এলাকায় প্রচারণা চালিয়েছেন।
এ আসনের অপর প্রার্থীরাও গতকাল গণসংযোগ ও প্রচারণা চালিয়েছেন। তাঁরা হচ্ছেন জাতীয় পার্টির মাহবুবুর রহমান চৌধুরী, ইসলামী ঐক্যজোটের মোহাম্মদ ফয়জুল হক, ন্যাশনাল পিপলস পার্টির ইউসুফ আহমদ, বাংলাদেশ মুসলিম লীগের মো. আনোয়ার উদ্দিন বুরহানাবাদী ও বাংলাদেশ খেলাফত আন্দোলনের নাসির উদ্দিন।
অন্য আসনগুলোতেও গণসংযোগ: সিলেট-৬ (বিয়ানীবাজার ও গোলাপগঞ্জ) আসনে আওয়ামী লীগের প্রার্থী শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গতকাল শনিবার গোলাপগঞ্জে গণসংযোগ ও কর্মিসভা করেন। একই আসনে বিএনপির প্রার্থী ফয়সল আহমদ চৌধুরীও গতকাল গণসংযোগ করেছেন।
সিলেট-৫ (জকিগঞ্জ ও কানাইঘাট) আসনে আওয়ামী লীগের প্রার্থী হাফিজ আহমদ মজুমদারের প্রধান নির্বাচনী কার্যালয় উদ্বোধন হয়েছে গত শুক্রবার রাতে। এ আসনের ঐক্যফ্রন্টের প্রার্থী জমিয়তে উলামায়ে ইসলামের কেন্দ্রীয় সহসভাপতি উবায়দুল্লাহ ফারুকও গতকাল গণসংযোগ করেছেন। সিলেট-৪ (গোয়াইনঘাট, জৈন্তাপুর ও কোম্পানীগঞ্জ) আসনে গতকাল আওয়ামী লীগের প্রার্থী ইমরান আহমদ ও বিএনপির প্রার্থী দিলদার হোসেন সেলিম গণসংযোগ করেছেন।
সিলেট-৩ (দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ) আসনে আওয়ামী লীগের প্রার্থী মাহমুদ উস সামাদ চৌধুরী ও বিএনপির প্রার্থী শফি আহমদ চৌধুরী গতকাল গণসংযোগ করেছেন। এ আসনে খেলাফত মজলিসের প্রার্থী মো. দিলওয়ার হোসাইন গতকাল ফেঞ্চুগঞ্জ উপজেলায় সদর, উত্তর কুশিয়ারা, কটালপুর বাজার এবং দক্ষিণ সুরমা উপজেলার হাজীগঞ্জ মাদ্রাসা বাজার, মোগলাবাজার, খালের মুখ বাজার ও বৈরাগী বাজার এলাকায় গণসংযোগ করেন। সিলেট-২ (বিশ্বনাথ ও ওসমানীনগর) আসনের মহাজোটের প্রার্থী জাতীয় পার্টির নেতা মো. ইয়াহ্ইয়া চৌধুরী ও বিএনপির প্রার্থী মোছা. তাহসিনা রুশদীর লুনার সমর্থনেও গতকাল দিনভর নেতা-কর্মীরা গণসংযোগ করেছেন।