আফরোজা খানের নির্বাচনের পথ রুদ্ধই থাকল

বেগম আফরোজা খান রিতা
বেগম আফরোজা খান রিতা

মানিকগঞ্জ-৩ আসনে বিএনপির প্রার্থী বেগম আফরোজা খান রিতা নির্বাচনে অংশ নিতে পারছেন না। নির্বাচনে অংশ নিতে আফরোজা খানের করা আবেদনে ‘নো অর্ডার’ দিয়েছেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন সাত সদস্যের আপিল বিভাগ আজ সোমবার এ আদেশ দেন।

এতে আফরোজা খান জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন না বলে জানিয়েছেন সোনালী ব্যাংকের আইনজীবী ড. কাজী আখতার হামিদ।

এর আগে ঋণখেলাপির অভিযোগে সোনালী ব্যাংকের করা এক রিটের পরিপ্রেক্ষিতে ১২ ডিসেম্বর হাইকোর্ট রুলসহ আদেশ দেন। আদেশে আফরোজা খানের মনোনয়নপত্র বৈধ ঘোষণার নির্বাচন কমিশনের (ইসি) সিদ্ধান্ত স্থগিত করা হয়। এই আদেশ স্থগিত চেয়ে আফরোজা খান আপিল বিভাগে আবেদন করেন। চেম্বার বিচারপতি আবেদনটি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠান। আজ এর ওপর শুনানি হয়। আদালতে আফরোজা খানের পক্ষে শুনানি করেন আইনজীবী আজমালুল হোসেন কিউসি। সোনালী ব্যাংকের পক্ষে শুনানি করেন আইনজীবী ড. কাজী আখতার হামিদ।

আইনজীবী সূত্র জানায়, ঋণখেলাপি বলে ২ ডিসেম্বর রিটার্নিং কর্মকর্তা আফরোজা খানের মনোনয়নপত্র বাতিল করেন। এর বিরুদ্ধে আপিল করলে ইসি ৯ ডিসেম্বর তা মঞ্জুর করে আফরোজা খানকে বৈধ প্রার্থী ঘোষণা করে। এর বৈধতা চ্যালেঞ্জ করে সোনালী ব্যাংক রিট করলে হাইকোর্ট ইসির সিদ্ধান্ত তিন মাসের জন্য স্থগিত করেন। ফলে আফরোজা খানের নির্বাচন আটকে যায়।