১০ বছর পর আবার মুখোমুখি তাঁরা

একাদশ সংসদ নির্বাচন
একাদশ সংসদ নির্বাচন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যশোর-৪ (অভয়নগর ও বাঘারপাড়া উপজেলা এবং সদরের বসুন্দিয়া ইউনিয়ন) আসনে মোট আটজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাঁদের মধ্যে দুজন প্রার্থী পুরোনো প্রতিপক্ষ। তাঁরা হলেন বর্তমান সাংসদ আওয়ামী লীগের রণজিৎ কুমার রায় ও বিএনপির টি এস আইয়ুব। ১০ বছর পর আসনটিতে আওয়ামী লীগ ও বিএনপির পুরোনো লড়াইটা আবার ফিরে এসেছে।
২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে যশোর-৪ আসনটি গঠিত হয়েছিল বাঘারপাড়া উপজেলা ও সদরের পাঁচটি ইউনিয়ন ফতেপুর, ইছালী, নরেন্দ্রপুর, নওয়াপাড়া ও বসুন্দিয়া নিয়ে। আর যশোর-৬ আসনটিতে ছিল অভয়নগর, কেশবপুর উপজেলা ও মনিরামপুরের মনোহরপুর ইউনিয়ন। ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনে অভয়নগর ও বাঘারপাড়া উপজেলা এবং সদরের বসুন্দিয়া ইউনিয়ন নিয়ে যশোর-৪ আসনটি পুনর্বিন্যস্ত করা হয়।
এ ৪ আসনে এর আগে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে দুবার প্রতিদ্বন্দ্বিতা করেছেন রণজিৎ কুমার। দুবারই তিনি জয়ী হয়েছেন। এবার তৃতীয়বারের জন্য লড়ছেন। অপর দিকে, বিএনপির প্রার্থী হিসেবে টি এস আইয়ুব মাত্র একবার নির্বাচন করেছেন। ওই নির্বাচনে তিনি মাত্র ৫ হাজার ৪৩৮ ভোটের ব্যবধানে রণজিৎ কুমারের কাছে হেরে যান।
আসনটিতে এবার মোট ভোটার ৩ লাখ ৮৬ হাজার ৮৯২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৯৩ হাজার ২২০ ও নারী ভোটার ১ লাখ ৯৩ হাজার ৬৭২।
বাঘারপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি রণজিৎ কুমার রায় এবং বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য ও বাঘারপাড়া উপজেলা বিএনপির সভাপতি টি এস আইয়ুব। সর্বশেষ তাঁরা নবম জাতীয় সংসদ নির্বাচনে এ আসন থেকে ভোটযুদ্ধে অবতীর্ণ হয়েছিলেন। ওই নির্বাচনে রণজিৎ কুমার ১ লাখ ২ হাজার ৯৫৮ ভোট পেয়ে নির্বাচিত হয়েছিলেন। আর টি এস আইয়ুব পেয়েছিলেন ৯৭ হাজার ৫২০ ভোট।