শামীম ওসমানের প্রচারণায় গিয়াস উদ্দিনের ছেলে

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে শামীম ওসমানের স্ত্রী সালমা ওসমানের সঙ্গে প্রচারণায় বিএনপির সাবেক সাংসদ মুহাম্মদ গিয়াস উদ্দিনের ছেলে গোলাম মুহাম্মদ সাদরিল (বাঁয়ে)।  ছবি: প্রথম আলো
নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে শামীম ওসমানের স্ত্রী সালমা ওসমানের সঙ্গে প্রচারণায় বিএনপির সাবেক সাংসদ মুহাম্মদ গিয়াস উদ্দিনের ছেলে গোলাম মুহাম্মদ সাদরিল (বাঁয়ে)। ছবি: প্রথম আলো

নারায়ণগঞ্জ-৪ (ফতুল্লা-সিদ্ধিরগঞ্জ) আসনে আওয়ামী লীগের সাংসদ শামীম ওসমানের স্ত্রী সালমা ওসমানের সঙ্গে গণসংযোগে অংশ নিলেন বিএনপির সাবেক সাংসদ মুহাম্মদ গিয়াস উদ্দিনের ছেলে গোলাম মোহাম্মদ সাদরিল। তিনি নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর।
গতকাল সোমবার বেলা সাড়ে তিনটায় সিদ্ধিরগঞ্জের রেবতী মোহন পাইলট স্কুল অ্যান্ড কলেজ মাঠে উঠান বৈঠকের আয়োজন করেন স্থানীয় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা–কর্মীরা। সেখানে গোলাম মোহাম্মদ ফুল দিয়ে সালমা ওসমানকে স্বাগত জানিয়ে বিএনপির কর্মী–সমর্থকদের নিয়ে নৌকার পক্ষে মিছিল করে ভোট চান।
এর আগে বেলা আড়াইটায় সালমা ওসমান সাবেক সাংসদ মুহাম্মদ গিয়াস উদ্দিনের বাড়িতে যান। সেখানে গিয়াস উদ্দিনের পরিবারের সদস্যদের সঙ্গে তিনি প্রায় ৫০ মিনিটের বৈঠক করেন। পরে এক উঠান বৈঠকে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন সালমা ওসমান। এ সময় তাঁর সঙ্গে ছিলেন সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামী লীগের সভাপতি মজিবুর রহমান, সাধারণ সম্পাদক ইয়াছিন মিয়া, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি এহসানুল হাসান, সিদ্ধিরগঞ্জ থানা মহিলা আওয়ামী লীগের নেত্রী রোকেয়া রহমান, নারায়ণগঞ্জ জেলা বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সভাপতি সিরাজুল ইসলাম মণ্ডল, নারায়ণগঞ্জ মহানগর ছাত্রলীগের সভাপতি হাবিবুর রহমান রিয়াদ।
সালমা ওসমান বলেন, দেশকে সামনে এগিয়ে নিতে চাইলে আবারও শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী নির্বাচিত করতে হবে। কারণ, নৌকা মানেই বাংলাদেশের উন্নয়ন।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির মনোনয়ন না পেয়ে মুহাম্মদ গিয়াস উদ্দিন এবং তাঁর ছেলে গোলাম মুহাম্মদ স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দেন। শেষ পর্যন্ত নারায়ণগঞ্জ–৪ আসনে ধানের শীষ প্রতীক দেওয়া হয় ২০–দলীয় জোটের প্রার্থী জমিয়তে ওলামায়ে ইসলামী বাংলাদেশের মুফতি মনির হোসেন কাসেমীকে। শেষ মুহূর্তে গিয়াস উদ্দিন এবং গোলাম মোহাম্মদ মনোনয়ন ফরম প্রত্যাহার করে নেন।

প্রচারণায় ধানের শীষের প্রার্থী
প্রতীক বরাদ্দের সাত দিন পর প্রচারণায় নেমেছেন নারায়ণগঞ্জ-৪ আসনে ধানের শীষের প্রার্থী মুফতি মুনির হোসেন কাসেমী। গতকাল বৈরী আবহাওয়ার মধ্যেই ফতুল্লার কাশীপুর ইউনিয়নের বিভিন্ন একালায় গণসংযোগের মধ্য দিয়ে তিনি প্রচারণা শুরু করেন।
প্রচারণার প্রথম দিনে নির্বাচনী এলাকায় মাইকিং ছাড়াও ভোটারদের মধ্যে প্রচারপত্র বিলি করেন তিনি। এ সময় এক পথসভায় মুফতি কাসেমী ভোটারদের উদ্দেশে বলেন, ‘আমরা কোনো হিংসাত্মক রাজনীতি চাই না। কোনো ধরনের উসকানিমূলক কথাও বলব না। ৩০ তারিখ ভোটবিপ্লবের মাধ্যমে বেগম খালেদা জিয়াকে মুক্ত করে আনব।’ ধানের শীষের বিজয় কেউ ঠেকিয়ে রাখতে পারবে না উল্লেখ করে তিনি বলেন, নেতা–কর্মীরা আজ সবাই ঐক্যবদ্ধ। তৃণমূল বিএনপির সবাই যাঁর যাঁর স্থান থেকে ধানের শীষের জন্য মাঠে নেমে পড়েছেন।
প্রচারণার প্রথম দিনে নারায়ণগঞ্জ বিএনপির শীর্ষস্থানীয় কোনো নেতাই কাসেমীর সঙ্গে ছিলেন না। জমিয়ত নেতা মাওলানা ফেরদাউসুর রহমান ও ওয়ার্ড পর্যায়ের বিএনপির নেতা–কর্মীরা প্রথম দিনের প্রচারণায় অংশ নেন।