বিজয়ের মাসে ঐক্যফ্রন্ট বাঙালিদের ধোঁকা দিতে পারবে না: ছাত্রলীগ

সমাবেশে ছাত্রলীগের নেতা-কর্মীরা। রাজু ভাস্কর্য, ঢাকা বিশ্ববিদ্যালয়, ১৮ ডিসেম্বর। ছবি: প্রথম আলো
সমাবেশে ছাত্রলীগের নেতা-কর্মীরা। রাজু ভাস্কর্য, ঢাকা বিশ্ববিদ্যালয়, ১৮ ডিসেম্বর। ছবি: প্রথম আলো

জাতীয় ঐক্যফ্রন্ট ও তাদের ঘোষিত নির্বাচনী ইশতেহারের সমালোচনা করে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন বলেছেন, বাংলাদেশের মানুষকে তারা ধোঁকা দিতে চায়। কিন্তু এই বিজয়ের মাসে তারা বাঙালিদের ধোঁকা দিতে পারবেন না। তরুণসমাজ তার পাল্টা জবাব দিয়ে আওয়ামী লীগকে বিজয়ী করে ঘরে ফিরবে। একাত্তরে বাঙালি যুদ্ধ করে দেশ স্বাধীন করেছে, তখনো এ রকম লোকের অভাব ছিল না।

মঙ্গলবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এক সমাবেশ রেজওয়ানুল হক এসব কথা বলেন। এর আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারকে স্বাগত জানিয়ে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যানটিন থেকে আনন্দ মিছিল বের করে ছাত্রলীগ।

রেজওয়ানুল হক চৌধুরী বলেন, পরিবর্তনের মানে মানোন্নয়ন। উন্নয়ন বাদ দিয়ে কী পরিবর্তন হয়? বিএনপির পরিবর্তনের মানে আওয়ামী লীগ উন্নয়নের জন্য যা কিছু করছে, তার পরিবর্তন। ঐক্যফ্রন্টের ইশতেহারে বলা হয়েছে, ‘চাকরিতে প্রবেশের কোনো বয়সসীমা থাকবে না। তাহলে আমাদের তরুণদের অবস্থাটা কী হবে? চাকরি করবে বৃদ্ধরা। এটি কোনো বাস্তবমুখী ইশতেহার নয়।’

ঐক্যফ্রন্টের নির্বাচনী ইশতেহার প্রত্যাখ্যানের ঘোষণা দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বলেন, ‘ঐক্যফ্রন্টের ইশতেহারে তরুণ প্রজন্মের পছন্দের বিষয় প্রযুক্তি নিয়ে কোনো কথা নেই। তারা প্রতিশ্রুতি দিয়েছে, ৩০ বছরের বেশি বয়সী বেকারদের ভাতা দেবে। এই ধরনের গল্পে বাংলাদেশের তরুণ প্রজন্ম আস্থা রাখে না। তাদের সমন্বিত ভর্তি পরীক্ষার প্রতিশ্রুতিকেও আমরা ঘৃণাভরে প্রত্যাখ্যান করছি।’

সমাবেশে অন্যদের মধ্যে ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সভাপতি মো. ইব্রাহিম, সাধারণ সম্পাদক সাইদুর রহমান হৃদয়, ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান, সাধারণ সম্পাদক মো. জোবায়ের হোসেন প্রমুখ বক্তব্য দেন।