মেঘ-বৃষ্টির সম্ভাবনা আছে আজও

বৃষ্টিতে বেড়েছে শীতের প্রকোপ। সাধারণ মানুষের ভোগান্তি বেড়েছে। গতকাল দুপুরে সিলেটের বিশ্বনাথ বাজারের বাসিয়া ব্রিজে।  ছবি: আনিস মাহমুদ
বৃষ্টিতে বেড়েছে শীতের প্রকোপ। সাধারণ মানুষের ভোগান্তি বেড়েছে। গতকাল দুপুরে সিলেটের বিশ্বনাথ বাজারের বাসিয়া ব্রিজে। ছবি: আনিস মাহমুদ
>

• ঘূর্ণিঝড় ফেথাই লঘুচাপে পরিণত হয়েছে
• সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত
• দেশের অধিকাংশ স্থানে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি

পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও এর সংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় সৃষ্ট প্রবল ঘূর্ণিঝড় ‘ফেথাই’ তার পথপরিক্রমায় ক্রমাগতভাবে দুর্বল হতে হতে লঘুচাপে পরিণত হয়েছে। এই প্রক্রিয়ায় আজ-কালের মধ্যে এটি মিলিয়ে যাবে। তবে এই মিলিয়ে যাওয়ার প্রক্রিয়ায় আজও দেশের বিভিন্ন স্থানে বৃষ্টির সম্ভাবনা আছে। অনেক এলাকার আকাশও মেঘাচ্ছন্ন থাকবে। তাপমাত্রাও ধীরে ধীরে কমতে থাকবে।

লঘুচাপটির প্রভাবে গতকাল মঙ্গলবারও ঢাকাসহ দেশের অধিকাংশ স্থানে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। প্রায় সারা দেশের আকাশ ছিল মেঘাচ্ছন্ন। দিনের তাপমাত্রাও ছিল কম। সঙ্গে হালকা বাতাস থাকায় গতকাল দিনের বেলায়ও যথেষ্ট শীত অনুভূত হয়েছে। এতে কর্মজীবী মানুষ কিছুটা বিরূপ পরিস্থিতির মুখে পড়েছেন। গতকাল সন্ধ্যায় উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে হতে আরও দুর্বল হচ্ছিল। তবে আজও মেঘ-বৃষ্টির সম্ভাবনা প্রবল।

ঘূর্ণিঝড়কেন্দ্রিক সর্বশেষ আবহাওয়া পরিস্থিতি সম্পর্কে আবহাওয়া অধিদপ্তর জানায়, লঘুচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দগুলোর ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ অবস্থায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর থেকে আজ বুধবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট ও ঢাকা বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। দিনের তাপমাত্রা গতকালের মতো থাকলেও আজ রাতের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি পর্যন্ত কমতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের রেকর্ড অনুযায়ী, ঢাকা বিভাগেই গতকাল বৃষ্টি বেশি হয়েছে। এর মধ্যে ঢাকা, ফরিদপুর, টাঙ্গাইলে বৃষ্টি হয়েছে অপেক্ষাকৃত বেশি। আবহাওয়া অধিদপ্তরে একজন আবহাওয়াবিদ প্রথম আলোকে বলেন, গতকালের মতো আজও দেশের অনেক স্থানে মেঘ-বৃষ্টি থাকায় তাপমাত্রা ১২ ডিগ্রি সেলসিয়াসেরও নিচে নামতে পারে। গতকাল কিশোরগঞ্জের নিকলীতে ১৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।