নির্বাচনে এই প্রথম ভাতা পাচ্ছে গ্রাম পুলিশ

জাতীয় সংসদ নির্বাচনে দায়িত্ব পালনের জন্য এই প্রথমবারের মতো দৈনিক ভাতা পাচ্ছেন গ্রাম পুলিশের সদস্যরা। আজ বুধবার নির্বাচন কমিশন সচিবালয় এই ভাতা অনুমোদন করেছে। নির্বাচনের ভোট গ্রহণের দিনসহ মোট চার দিনের জন্য বিভিন্ন ভোটকেন্দ্রে গ্রাম পুলিশের সদস্যদের নিয়োগ দেওয়া হচ্ছে।

নির্বাচন কমিশন সচিবালয় সূত্রে জানা গেছে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহযোগী হিসেবে দায়িত্ব পালন করেন গ্রাম পুলিশের সদস্যরা। এর দুটি পদ আছে—দফাদার ও চৌকিদার। দফাদার পদে চার দিনের জন্য নিয়োগ দেওয়া হচ্ছে ৪ হাজার ১২ জনকে। দফাদারদের প্রত্যেককে দিনপ্রতি ৬০০ টাকা করে ভাতা দেওয়া হবে। এই খাতে খরচ হবে মোট ৯৬ লাখ ২৮ হাজার ৮০০ টাকা।

নির্বাচন কমিশন সচিবালয় সূত্র বলছে, নির্বাচনের কাজে ৩৬ হাজার ২৭৮ জন চৌকিদারকে নিয়োগ দেওয়া হবে। চৌকিদারদেরও চার দিনের জন্য নিয়োগ দেওয়া হচ্ছে। প্রতিদিন ৫০০ টাকা করে ভাতা দেওয়া হবে। এই খাতে ব্যয় হবে মোট ৭ কোটি ২৫ লাখ ৫৬ হাজার টাকা।

অর্থাৎ চৌকিদার ও দফাদারের ভাতা বাবদ মোট খরচ হবে ৮ কোটি ২১ লাখ ৮৪ হাজার ৮০০ টাকা। ইসি সচিবালয়ের অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান জানান, এই অর্থ আজ জেলা প্রশাসকদের বরাবর বরাদ্দ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, এর আগেও অনেক নির্বাচনে দায়িত্ব পালন করেছেন গ্রাম পুলিশের সদস্যরা। কিন্তু এর আগে কখনোই তাঁরা ভাতা পাননি। এবারই প্রথম গ্রাম পুলিশের সদস্যদের ভাতা দেওয়া হচ্ছে।

৩০ ডিসেম্বর সারা দেশে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।