নির্বাচনী কাজে অবহেলার অভিযোগে ডিসি-এডিসি ও চার ওসি প্রত্যাহার

নির্বাচনী কাজে অবহেলার অভিযোগে একজন রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক (ডিসি), একজন অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি) ও চারজন ওসিকে (থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা) প্রত্যাহারের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন

নির্বাচন কমিশন (ইসি) থেকে আজ বুধবার সন্ধ্যায় এ–সংক্রান্ত চিঠি জনপ্রশাসন মন্ত্রণালয় ও পুলিশের মহাপরিদর্শকের (আইজিপি) দপ্তরে পাঠানো হয়েছে। ইসির সংস্থাপন শাখা থেকে এই তথ্য জানা গেছে।

এই কর্মকর্তারা হলেন—গাইবান্ধার জেলা প্রশাসক সেবাস্টিন রেমা, ফরিদপুরের এডিসি সাইফুল হাসান, ঠাকুরগাঁও সদর থানার ওসি মোস্তাফিজুর রহমান, ঢাকার রমনার ওসি কাজী মাইনুল ইসলাম, নোয়াখালীর সোনাইমুড়ি থানার ওসি আবদুল মজিদ এবং ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর থানার ওসি কবির হোসেন।

ইসি সচিবালয় সূত্র জানায়, সেবাস্টিন রেমা বিরুদ্ধে নির্বাচনী কাজে সক্রিয় না থাকার অভিযোগ ছিল। সাইফুল হাসানের বাবা বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী। এ ছাড়া মির্জা ফখরুলের ওপর হামলার ঘটনায় ওসি মোস্তাফিজুর রহমান, মির্জা আব্বাসের ওপর হামলার ঘটনায় মাইনুল ইসলাম, মাহবুব উদ্দিন খোকনের ওপর হামলার ঘটনায় আবদুল মজিদ এবং দায়িত্বে অবহেলার অভিযোগে কবির হোসেনকে প্রত্যাহারের নির্দেশ দেওয়া হয়েছে।

ইসির চিঠিতে এসব কর্মকর্তার পরিবর্তে উপযুক্ত কর্মকর্তা নিয়োগ দেওয়ার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় ও আইজিপিকে নির্দেশ দেওয়া হয়েছে।
কয়েক দিন আগে জাতীয় ঐক্যফ্রন্ট থেকে বিভিন্ন থানার ওসিদের বিরুদ্ধে নিরপেক্ষতার প্রশ্ন তুলে তাঁদের প্রত্যাহারের দাবি জানানো হয়।