হেঁটে হেঁটে গণসংযোগ আমীর খসরুর

গণসংযোগের সময় মানুষজনের সঙ্গে হাত মেলান চট্টগ্রাম-১১ আসনের বিএনপির প্রার্থী আমীর খসরু মাহমুদ চৌধুরী। গতকাল দুপুর সাড়ে ১২টায় নগরের দক্ষিণ মধ্যম হালিশহর আনন্দবাজার এলাকায়।  ছবি: প্রথম আলো
গণসংযোগের সময় মানুষজনের সঙ্গে হাত মেলান চট্টগ্রাম-১১ আসনের বিএনপির প্রার্থী আমীর খসরু মাহমুদ চৌধুরী। গতকাল দুপুর সাড়ে ১২টায় নগরের দক্ষিণ মধ্যম হালিশহর আনন্দবাজার এলাকায়। ছবি: প্রথম আলো

চট্টগ্রাম সিটি করপোরেশনের ৩৭ নম্বর উত্তর মধ্যম হালিশহর ওয়ার্ডের চৌচালা এলাকার মোড়ে এসে পৌঁছান বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। গতকাল বৃহস্পতিবার বেলা পৌনে ১১টা। তাঁর সঙ্গে ছিলেন ত্রিশ জনের মতো নেতা-কর্মী। গতকাল চৌচালা মোড় থেকে শুরু হয় তাঁর গণসংযোগ। এই কর্মসূচিতে ২০০ মিটার পথও অতিক্রম হয়নি তখনো। এরই মধ্যেই হাজারো মানুষ যোগ দেন তাঁর সঙ্গে।

বঙ্গোপসাগরের কূলঘেঁষা চট্টগ্রাম নগরের উত্তর মধ্যম হালিশহরে আধুনিক ছোঁয়া তেমন লাগেনি। ওয়ার্ডটি যেন গ্রামীণ জনপদ। সরু রাস্তা দিয়ে হেঁটে যাচ্ছিলেন আমীর খসরু। দুই হাত তুলে ধানের শীষ প্রতীকে ভোট চেয়েছেন তিনি।

গতকাল বিএনপির একাধিক সমর্থক বললেন, আমীর খসরুকে ভালোবেসে লোকজন গণসংযোগে যোগ দিচ্ছেন। এটা কেবল ধানের শীষের প্রতি নয়, ব্যক্তি আমীর খসরুর প্রতিও এখানকার মানুষের ভালোবাসা। কারণ, ১৯৯১ থেকে ২০০৬ পর্যন্ত টানা ১৫ বছর চট্টগ্রাম-১১ (পতেঙ্গা-বন্দর) আসনের সাংসদ ছিলেন তিনি।

গণসংযোগকালে বয়স্ক কিংবা মধ্যবয়সী কাউকে দেখলে নাম ধরে ডেকে কুশল বিনিময় করেন তিনি। পরিচিত অনেকে আচমকা তাঁকে জড়িয়ে ধরেছেন। তাঁদের মধ্যে কেউ রিকশাচালক, কেউ আবার ঠেলাগাড়ির চালক। কেউ সাগরে মাছ ধরে জীবিকা নির্বাহ করেন। আবার কেউ মহল্লার সরদার।

গতকাল সকাল সোয়া ১০টায় মেহেদীবাগের নিজ বাসভবন থেকে বের হন আমীর খসরু। নগরের বড়পুল হয়ে তিনি উত্তর মধ্যম হালিশহরের চৌচালা মোড়ে পৌঁছান। গতকাল চৌচালা, কইস্যা পুকুরপাড়, মঙ্গল মাঝিরপাড়া, ভেন্ডার চৌধুরীপাড়া, মুন্সিপাড়া জোড়া পুকুর, মুনির নগর, আনন্দবাজার, বিল্লাপাড়া, ধোপার দীঘি এলাকায় গণসংযোগ করেন তিনি। এ জন্য তাঁকে হাঁটতে হয়েছে ১০-১১ কিলোমিটার পথ।

গতকাল গণসংযোগের ফাঁকে কথা হয় আমীর খসরু মাহমুদ চৌধুরীর সঙ্গে। হাঁটতে হাঁটতে তিনি প্রথম আলোকে বলেন, প্রতিটি ঘরে পুলিশ অভিযান চালাচ্ছে। নেতা-কর্মীরা ঘরে থাকতে পারছেন না। কিন্তু সব ধরনের ভয় উপেক্ষা করে হাজার হাজার নেতা-কর্মী ও সমর্থক গণসংযোগে অংশ নিয়েছেন।

তিনি বলেন, ‘আমরা নির্বাচনে অংশ নিয়েছি বলে কর্মীদের ওপর নির্মম অত্যাচার চালানো হচ্ছে। এটার শেষ কোথায়?’

গতকাল গণসংযোগের সময় আমীর খসরুকে দেখে আলাউদ্দিন নামের এক রিকশাচালক চিৎকার করে বলে ওঠেন, ‘ভোটের বিপ্লব গঢি যাইব। ধানের শীষ ছাড়া আঁরার গতি নাই।’ এ সময় আমীর খসরু তাঁর সঙ্গে হাত মেলান এবং কেন্দ্রে যেতে উৎসাহ দেন।

নগর যুবদলের জ্যেষ্ঠ সহসভাপতি মোহাম্মদ ইকবাল গতকাল আমীর খসরুর সঙ্গে ছিলেন।

গতকাল চৌচালা থেকে শুরু হওয়া খসরুর গণসংযোগ শেষ হয় ইসহাক ডিপো এলাকায়। সোয়া দুইটার দিকে আমীর খসরু নিজ গাড়িতে উঠে মেহেদীবাগের বাসভবনের উদ্দেশে রওনা হন। গতকাল তাঁর সঙ্গে ছিলেন নগর বিএনপির সহসভাপতি এম এম আজিজ, নগর যুবদলের জ্যেষ্ঠ সহসভাপতি মোহাম্মদ ইকবাল, স্থানীয় বিএনপি নেতা সেলিম সিদ্দিকী শাহীন, সাবেক ওয়ার্ড কাউন্সিলর হাসান মুরাদ, শ্রমিক দলের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক শেখ নুরুল্লাহ বাহারসহ অনেক নেতা-কর্মী।