এবার হামানদিস্তায় স্বর্ণবার

ফাইল ছবি
ফাইল ছবি

খেলনা, ব্লেন্ডিং মেশিন ও সালাদ কাটার যন্ত্রের পর এবার হামানদিস্তা বা পেষণযন্ত্র ভেঙে স্বর্ণ উদ্ধার করেছেন কাস্টমস কর্মকর্তারা। আজ শুক্রবার সকালে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে এক যাত্রীর ব্যাগ থেকে এসব স্বর্ণবার উদ্ধার করে জব্দ করা হয়।

উদ্ধার করা স্বর্ণবারের ওজন ৬৯৮ গ্রাম। এ এগুলোর বাজারমূল্য ৩০ লাখ টাকা। এ ঘটনায় জাহিদুল ইসলাম নামের এক যাত্রীকে আটক করেছেন কাস্টমস কর্মকর্তারা। তাঁর বাড়ি চট্টগ্রামের মোহরা ওয়ার্ডে।

স্বর্ণবার উদ্ধারের ঘটনা বর্ণনা করে বিমানবন্দরে দায়িত্বরত চট্টগ্রাম কাস্টমসের সহকারী কমিশনার নাসির উদ্দিন মাহমুদ খান প্রথম আলোকে বলেন, মাসকাট থেকে সকালে একটি বেসরকারি বিমানসংস্থার উড়োজাহাজে চট্টগ্রামে অবতরণ করেন জাহিদুল। তার ব্যাগ স্ক্যানিং করার সময় স্বর্ণবার থাকতে পারে বলে সন্দেহ হয়। এ সময় তাঁকে জিজ্ঞাসাবাদ করলে তিনি স্বর্ণবার আনার কথা অস্বীকার করেন। এরপর ব্যাগ খুলে কঠিন বস্তু গুঁড়ো করার যন্ত্র হামানদিস্তায় ভেঙে গোলাকৃতির একটি এবং লম্বা দন্ডের একটি স্বর্ণবার পাওয়া যায়। এই দুটো দন্ডের ওপর হালকা প্রলেপ ছিল। পরে স্বর্ণকার আনা হয়। এই দুটো প্রকৃত স্বর্ণবার বলে স্বর্ণকার নিশ্চিত করেন।

গত রোববার আরেক যাত্রীর ব্যাগে থাকা খেলনা পিয়ানো, ডিভিডি প্লেয়ার ও ব্লেন্ডারের ভেতর থেকে রুপার প্রলেপ দেওয়া ৪ কেজি ২৫৬ গ্রাম সোনার বার জব্দ করেছিলেন কাস্টমস কর্মকর্তারা। এগুলোর বাজারমূল্য এক কোটি ৮০ লাখ টাকা। একদিন পর গত মঙ্গলবার সালাদ কাটার যন্ত্র, নেবুলাইজার ও খেলনা ভেঙে মোট ২ কেজি ১২০ গ্রাম স্বর্ণ জব্দ করা হয়। সোনার বারের ওপর রুপার প্রলেপ দেওয়া ছিল। এগুলোর বাজারমূল্য এক কোটি টাকা।