মাশরাফি নড়াইলে যাচ্ছেন আজ, চলছে আলোচনা

মাশরাফি
মাশরাফি

ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজার অপেক্ষায় উদ্‌গ্রীব নড়াইলের মানুষ। মাশরাফি কখন আসবেন নড়াইলে, এ নিয়ে রাজনৈতিক অঙ্গন ও সাধারণ লোকজনের মধ্যে ছিল নানা প্রশ্ন ও ব্যাপক আলোচনা। এই আলোচনার অবসান ঘটিয়ে অবশেষে তিনি আজ শনিবার নড়াইলে আসছেন। নড়াইল-২ (লোহাগড়া-সদরের একাংশ) আসনের আওয়ামী লীগের প্রার্থী মাশরাফি।

লোহাগড়া উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ও মাশরাফির আত্মীয় ফয়জুল হক জানান, আজ বেলা ১১টার দিকে ঢাকা থেকে মাওয়া হয়ে লোহাগড়ার কালনা ঘাটে আসবেন মাশরাফি। সেখানে হবে প্রথম পথসভা। এরপর লোহাগড়ার কুন্দশী মোড় ও এড়েন্দা স্ট্যান্ডে পথসভা হবে। সন্ধ্যায় জেলা আওয়ামী লীগের কার্যালয়ে নেতাদের সঙ্গে মতবিনিময় করবেন তিনি। পরদিন কাল রোববার সকাল ১০টায় লোহাগড়ার মিঠাপুর বাজারে পথসভায় অংশ নেবেন মাশরাফি। এরপর ঝামারঘোপ-কালীনগর, লাহুড়িয়া, মাকড়াইল, বাতাসি, শিয়রবর, মনিকগঞ্জ ও দেবী গ্রামে পথসভা করবেন। সেখানে শ্বশুরবাড়িতে কিছুক্ষণের বিরতির পর ছত্রহাজারি বাজার, মানিকগঞ্জ বাজার, সিডি বাজার, কালনা বাজার ও লংকারচর-পাংখারচরে পথসভায় বক্তব্য দেবেন নৌকার প্রার্থী। তাঁকে অভ্যর্থনা জানাতে ব্যাপক প্রস্তুতি নেওয়া আছে বলে জানান আওয়ামী লীগের নেতা-কর্মীরা।

ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে এক দিনের খেলা শেষ হওয়ার পরই নড়াইলে আসবেন মাশরাফি—এমন ধারণা ছিল সবার। ইতিমধ্যে গত বৃহস্পতিবার ঢাকায় প্রধানমন্ত্রীর পাশে থেকে এলাকার নির্বাচনী জনসভায় ভিডিও কনফারেন্সে যোগ দেন তিনি। ভোটের আর মাত্র কদিন বাকি। তাই সবার মধ্যে ভীষণ আগ্রহ তাঁকে এক নজর দেখার।

ক্রিকেটার থেকে রাজনীতিক মাশরাফি কেমন হবেন? কী কথা বলবেন? কীভাবে সামলাবেন নেতা-কর্মীদের? ভোটারদের সঙ্গে কীভাবে কথা বলবেন? কীভাবে ভোট চাইবেন? বক্তব্যই-বা কেমন হবে? এমনকি তিনি কী পোশাক পরবেন? এসব কৌতূহল ঘুরপাক খাচ্ছে নড়াইলবাসীর মনে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক লোহাগড়ার মাকড়াইল গ্রামের বাসিন্দা কে এম সালাউদ্দিন প্রথম আলোকে বলেন, ‘রাজনীতিক মাশরাফির সবকিছু পর্যবেক্ষণ করতে ব্যাপক কৌতূহল জনমনে। নড়াইলবাসী তাঁর আগমনের প্রতীক্ষায় পথ চেয়ে আছেন। মাশরাফি এযাবৎকালের মধ্যে অন্য রকম প্রার্থী। অন্য রকম প্রেরণা।’

লোহাগড়া সরকারি কলেজের শিক্ষার্থী ফাতিমা খানম উচ্ছ্বাস নিয়ে বলেন, ‘তাঁকে (মাশরাফি) শুধু এক নজর দেখতে চাই। তাঁর কথা শুনতে চাই। তিনি এলে সেলফি ভিড় তাঁকে সামাল দেওয়া কঠিন হবে।’

মাশরাফির বন্ধু ও তাঁর নির্বাচনী প্রতিনিধি জেলা আওয়ামী লীগের সদস্য সৌমেন চন্দ্র বলেন, মাশরাফি সশরীরে নির্বাচনের মাঠে না থাকলেও আওয়ামী লীগ ও অঙ্গসংগঠন, নানা পেশাজীবী সংগঠন, স্পোর্টস ক্লাব, ব্যবসায়ী, সচেতন মানুষ ও তরুণসমাজ নিজেদের খরচে তাঁর পক্ষে ব্যাপক প্রচার চালাচ্ছে। জেগে উঠেছেন নড়াইলবাসী।

লোহাগড়া উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শেখ সিহানুক রহমান জানালেন, মাশরাফি এ পর্যন্ত নির্বাচনের খরচ বাবদ কোনো টাকা দেননি। তাই বলে তাঁর প্রচারণায় ভাটা নেই। আওয়ামী লীগের নেতারা যাঁর যাঁর এলাকার দায়িত্ব নিয়ে নিয়েছেন।