ভোটের মাঠে প্রার্থীদের স্ত্রী, ছেলেমেয়েরা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের পক্ষে রাজনৈতিক কর্মীরা প্রতিদিন নির্বাচনী এলাকায় ভোট চাইছেন। তবে রাজনৈতিক কর্মীদের পাশাপাশি ময়মনসিংহের কয়েকটি আসনে আওয়ামী লীগের প্রার্থীদের পক্ষে মাঠে নেমেছেন তাঁদের স্ত্রী, ছেলেমেয়েসহ স্বজনেরা। এতে জমে উঠেছে নির্বাচনের প্রচারণা।

এলাকার কয়েকজন বাসিন্দার সঙ্গে কথা বলে জানা গেছে, ময়মনসিংহ-৭ (ত্রিশাল) আসনে আওয়ামী লীগের প্রার্থী রুহুল আমিন মাদানীর পক্ষে ভোট চাইছেন তাঁর স্ত্রী দিলরুবা আক্তার, ছেলে হোসাইন প্রিন্স, হাসান মাহমুদ ও এহসান এলাহী। দিলরুবা আক্তার নির্বাচনী এলাকার বিভিন্ন গ্রামে গিয়ে নারী ভোটারদের নিয়ে উঠান বৈঠক করে নৌকায় ভোট চাইছেন। রুহুল আমিন মাদানীর বড় ছেলে হোসাইন প্রিন্স রাজনীতির সঙ্গে সম্পৃক্ত নন। তবে বাবার নির্বাচনে তিনি নিয়েছেন গুরুদায়িত্ব। সমগ্র গণসংযোগ তিনি তত্ত্বাবধান করছেন। হাসান মাহমুদ ত্রিশাল উপজেলা ছাত্রলীগের সভাপতি। তিনিও বাবার পক্ষে নির্বাচনী মাঠে ব্যাপক তৎপর। মাদানীর ছোট ছেলে এহসান এলাহী দেশের বাইরে একটি বিশ্ববিদ্যালয়ে পড়ছেন। ওই বিশ্ববিদ্যালয়ে স্নাতক কোর্স শেষ হওয়ায় তিনিও বাবার পক্ষে নির্বাচনে কাজ করতে সম্প্রতি দেশে এসেছেন।

এ বিষয়ে জানতে চাইলে হোসাইন প্রিন্স বলেন, ‘নির্বাচনে রাজনৈতিক নেতা-কর্মীরা খুব আন্তরিকভাবে কাজ করছেন। তবে আমরাও তাঁদের সহযোগিতা করছি।’

ময়মনসিংহ-৬ (ফুলবাড়িয়া) আসনে আওয়ামী লীগের প্রার্থী মোসলেম উদ্দিনের গণসংযোগ করতে অস্ট্রেলিয়া থেকে দেশে এসেছেন মেয়ে সেলিমা বেগম ও জামাতা আবু তারিক। সেলিমা বেগম অস্ট্রেলিয়া আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদক। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত ছিলেন। আবু তারিকও ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের রাজনীতি করতেন। সেলিমা প্রতিদিন ফুলবাড়িয়া উপজেলার বিভিন্ন গ্রামে নারী ভোটারদের নিয়ে উঠান বৈঠক করছেন। সরকারের উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরে তিনি বাবার পক্ষে নৌকায় ভোট চাইছেন। মোসলেম উদ্দিনের ছেলে ইমদাদুল হক ফুলবাড়িয়া উপজেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা–বিষয়ক সম্পাদক। তিনিও একাদশ সংসদ নির্বাচনে বাবার পক্ষে ভোট চাইছেন। তিনি বাবার সঙ্গে সার্বক্ষণিক থাকছেন।

এ ব্যাপারে জানতে চাইলে ইমদাদুল হক বলেন, নির্বাচনকে উপলক্ষ করেই সেলিমা ও আবু তারিক দেশে এসেছেন। তাঁরা দুজনই ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। তাঁরা গ্রামে গ্রামে ঘুরে নৌকার পক্ষে ভোট চাইছেন।

ময়মনসিংহ-১০ (গফরগাঁও) আসনে আওয়ামী লীগের সাংসদ ও একাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী ফাহমি গোলন্দাজ বাবেলের পক্ষে নির্বাচনের মাঠে নেমেছেন স্ত্রী শারমীন গোলন্দাজ। তিনি প্রচারণার শুরুর দিন থেকেই গফরগাঁওয়ে নারীদের সঙ্গে গণসংযোগ ও উঠান বৈঠক করে স্বামীর পক্ষে ভোট চাইছেন। ভোট চাওয়ার সময় শারমীন গোলন্দাজও বর্তমান সরকারের উন্নয়নের বিভিন্ন চিত্র তুলে ধরছেন।

ময়মনসিংহ-৩ (গৌরীপুর) আসনে আওয়ামী লীগের প্রার্থী ও বর্তমান সাংসদ নাজিম উদ্দিন আহমেদের ছেলে তানজির আহমেদ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাবার পক্ষে কাজ করছেন। তিনি ছাত্রলীগের রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। এখন তিনি বাবার জন্য গণসংযোগ করে সময় কাটাচ্ছেন।