বিএনপির প্রার্থী কে?

গাজী মোহাম্মদ শাহজাহান ও এনামুল হক
গাজী মোহাম্মদ শাহজাহান ও এনামুল হক

আগামী জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনে বিএনপি থেকে প্রতিদ্বন্দ্বিতার জন্য দুই প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। কিন্তু শেষ পর্যন্ত কে ধানের শীষ প্রতীক পাচ্ছেন তা নিয়ে আলোচনা চলছে সর্বত্র। এ নিয়ে বিএনপির স্থানীয় নেতা-কর্মীরাও দ্বিধায় আছেন।

বিএনপির প্রাথমিক মনোনয়ন পাওয়া দুই প্রার্থী হলেন সাবেক সাংসদ ও চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সাধারণ সম্পাদক গাজী মোহাম্মদ শাহজাহান এবং চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সহসভাপতি এনামুল হক। দুজনেরই মনোনয়নপত্র বৈধ হয়েছে। হলফনামায় দেখা গেছে, এনামুল হকের বিরুদ্ধে চারটি মামলা রয়েছে। আর গাজী মোহাম্মদ শাহজাহানের বিরুদ্ধে কোনো মামলা নেই।

মনোনয়নপত্র দাখিলের পর থেকে দুই সম্ভাব্য প্রার্থী তাঁদের সমর্থিত নেতা-কর্মীদের নিয়ে প্রস্তুতি চালিয়ে যাচ্ছেন। দুজনই বলছেন, আজ শুক্রবারের মধ্যে বিষয়টি সমাধান হয়ে যাওয়ার কথা রয়েছে।

বিএনপির নীতিনির্ধারকদের একজন জানান, দুজনেরই সম্ভাবনা সমানে সমান। তবে নির্বাচন করার অভিজ্ঞতা থাকায় গাজী শাহাজাহান এগিয়ে আছেন। আর মাঠে নেতা-কর্মীদের নিয়ে সোচ্চার থাকায় এনামুল হককে দূরে ঠেলে দেওয়া কঠিন।

২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির প্রার্থী গাজী মোহাম্মদ শাহজাহান বর্তমান আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও সাংসদ সামশুল হক চৌধুরীর কাছে পরাজিত হন। গাজী মোহাম্মদ শাহজাহান ১৯৯৬ এবং ২০০১ সালের নির্বাচনে সাংসদ নির্বাচিত হন।

এনামুল হক প্রথম আলোকে বলেন, ‘মনোনয়ন পাওয়ার প্রতিযোগিতায় আমি এক নম্বরে আছি। দলের আন্দোলন-সংগ্রামে নেতা-কর্মীদের পাশে ছিলাম আমি। তাই আশা করছি, দল এ কারণে আমাকে মূল্যায়ন করবে। পটিয়াবাসী যেমন আশাবাদী আমিও তেমন আশাবাদী।’

চূড়ান্ত মনোনয়ন কাকে দেওয়া হচ্ছে জানতে চাইলে গাজী মোহাম্মদ শাহজাহান মন্তব্য করতে রাজি হননি। তবে কেন্দ্রভিক্তিক নির্বাচন পরিচালনা কমিটিসহ নির্বাচনের যাবতীয় প্রস্ততি সম্পন্ন করেছেন বলে তিনি জানান। দুই প্রার্থী থাকার কারণে দলীয় নেতা-কর্মীদের মধ্যে দ্বিধাদ্বন্দ্ব প্রসঙ্গে তিনি বলেন, শুধু পটিয়ায় নয়, সারা দেশেই একই অবস্থা।

পটিয়া বিএনপিতে দীর্ঘদিন ধরে গাজী মোহাম্মদ শাহজাহান, চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সহসভাপতি ও সাবেক পটিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ইদ্রিচ মিয়া ও সহসভাপতি এনামুল হকের নেতৃত্বে পৃথক তিনটি পক্ষ সক্রিয় রয়েছে।