শিবির-কর্মী সন্দেহে ঢাবি ছাত্রকে থানায় সোপর্দ

ইসলামী ছাত্রশিবিরের সঙ্গে জড়িত সন্দেহে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজয় একাত্তর হলের এক ছাত্রকে আটক করে পুলিশে সোপর্দ করা হয়েছে। রোববার মধ্যরাতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিমের সহায়তায় হল প্রশাসন ওই ছাত্রকে থানায় সোপর্দ করে।

থানায় সোপর্দ করা ওই ছাত্রের নাম রাসেল হোসেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী এবং বিজয় একাত্তর হলের আবাসিক ছাত্র। হল শাখা ছাত্রলীগের নেতা-কর্মীরা রাসেলকে শিবির-কর্মী হিসেবে শনাক্ত করে হল প্রশাসনকে জানালে প্রশাসন তাঁকে আটক করে শাহবাগ থানায় সোপর্দ করে।

বিজয় একাত্তর হলের ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক সজিবুর রহমান সজিব প্রথম আলোকে বলেন, ‘আমরা জানতে পেরেছি, দীর্ঘদিন যাবৎ রাসেল হোসেন হলে শিবিরের কার্যক্রম পরিচালনা করছে। রোববার রাতে হলের টিভি রুমে ডেকে তাকে আমরা জিজ্ঞাসাবাদ করি এবং একপর্যায়ে সে শিবিরের সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করে। তার ডায়েরিতে শিবিরের বিভিন্ন ইউনিটের দেড় থেকে দু শ নেতা-কর্মীর নম্বর এবং মেয়েদের নামে ১৪-১৫টি ভুয়া ফেসবুক অ্যাকাউন্টের তথ্য পাওয়া যায়। জিজ্ঞাসাবাদের সময় তাঁকে দুই-একটা চর-থাপ্পড় দেওয়া হয়।’

বিজয় একাত্তর হলের প্রাধ্যক্ষ অধ্যাপক এ জে এম শফিউল আলম ভূঁইয়া বলেন, রাসেলের মোবাইলে ও ডায়েরিতে শিবির সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়া গেছে। প্রক্টরিয়াল টিমের মাধ্যমে তাঁকে থানায় সোপর্দ করা হয়েছে।

ঢাবির প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানী প্রথম আলোকে বলেন, ‘হল প্রশাসনের পক্ষ থেকে রাসেলের বিরুদ্ধে সুস্পষ্ট অভিযোগ দেওয়া হয়েছে। অভিযোগের পরিপ্রেক্ষিতে পুলিশ তাঁকে জিজ্ঞাসাবাদ করছে। জিজ্ঞাসাবাদ শেষে কী পাওয়া যায়, সেটি পুলিশ আমাকে জানাবে।’

শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাসান বলেন, ওই শিক্ষার্থীর বিরুদ্ধে অভিযোগ যাচাই-বাছাই করা হচ্ছে।