নারায়ণগঞ্জ বিসিকে পোশাক কারখানায় আগুন

ফতুল্লার বিসিকে একটি পোশাক কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। নারায়ণগঞ্জ, ২৮ ডিসেম্বর। ছবি: দিনার মাহমুদ
ফতুল্লার বিসিকে একটি পোশাক কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। নারায়ণগঞ্জ, ২৮ ডিসেম্বর। ছবি: দিনার মাহমুদ

নারায়ণগঞ্জের ফতুল্লায় অবস্থিত পঞ্চবটি বিসিকে একটি পোশাক কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আজ শুক্রবার দুপুর ১২টার দিকে সংঘটিত ওই অগ্নিকাণ্ড দুই ঘণ্টার মতো স্থায়ী ছিল। ফায়ার সার্ভিস বলছে, প্রতিষ্ঠানটির অগ্নিনির্বাপণ ব্যবস্থায় অপ্রতুলতা লক্ষ করা গেছে।

দুর্ঘটনাকবলিত কারখানার নাম ইমু ফ্যাশন। এটি বিসিক শিল্পনগরীর ‘এ’ ব্লকের ৯০ নম্বর প্লটে অবস্থিত। প্রত্যক্ষদর্শী ও পুলিশ সূত্রে জানা গেছে, ছয় তলাবিশিষ্ট এই কারখানার তৃতীয় তলায় আগুন লাগার ঘটনা ঘটে।

কারখানা কর্তৃপক্ষ বলছে, আগুনে তাদের রপ্তানিযোগ্য ৪৫ হাজার পোশাক পুড়ে যাওয়ার পাশাপাশি প্রায় কোটি টাকার ক্ষতি হয়েছে। তবে এতে হতাহতের কোনো ঘটনা ঘটেনি। আগুন নিয়ন্ত্রণে আনতে ঢাকা ও নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের ৮টি ইউনিট অংশ নিয়েছিল।

ইমু ফ্যাশনের ব্যবস্থাপক মো. মোস্তফা বলেন, আগুনে তাঁদের কারখানায় তৈরি রপ্তানির জন্য মজুত রাখা ৪৫ হাজার পিস পোশাক পুড়ে গেছে। এ ছাড়া সংশ্লিষ্ট মেশিনারিসহ প্রায় কোটি টাকার মালামালের ক্ষয়ক্ষতি হয়েছে। তাঁদের ধারণা, সিগারেটের আগুন অথবা বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত।

বিসিক শিল্প মালিক সমিতির সভাপতি মোহাম্মদ হাতেম বলেন, কারখানাটি ঘুরে মনে হয়েছে সিগারেট থেকে আগুনের সূত্রপাত হতে পারে। কারণ সেখানে প্রচুর সিগারেট পড়ে থাকতে দেখা গেছে। দুদিন নির্বাচনী বন্ধ থাকায় কারখানাটিতে সাপ্তাহিক বন্ধের দিনও কাজ চলছিল।

ঢাকা বিভাগীয় ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক মামুন মাহমুদ বলেন, ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট দুই ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। কারখানায় অগ্নিনির্বাপণ ব্যবস্থা অপ্রতুল পরিলক্ষিত হয়েছে। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। অগ্নিকাণ্ডের কারণ জানতে তদন্ত কমিটি গঠন করা হবে। ক্ষয়ক্ষতির পরিমাণও নিরূপণ করা হচ্ছে।