ভোটার নম্বর খুঁজে পেতেই হিমশিম

রাজধানীর বিজয়নগরে আনন্দ কমিউনিটি হল কেন্দ্রের সামনে বেশ জটলা। বেশির ভাগই বয়স্ক মানুষ। এরা সবাই তাদের ভোটার নম্বর খুঁজে পাচ্ছেন না। কীভাবে ভোটার নম্বর পাবেন তাও জানেন না। শুধু এই কেন্দ্রই নয়, ভোটার নম্বর নিয়ে ভোগান্তিতে পড়েছেন প্রায় সব কেন্দ্রেরই মানুষ।

আবদুল আলিম নামের এক ব্যবসায়ী আইডিয়াল স্কুল কেন্দ্রের সামনে জানালেন, সকাল থেকে তিনি, তাঁর পরিবারের আরও দুজন ভোটার নম্বর খুঁজে পাচ্ছেন না। কি করে পাবেন সেটাও জানেন না। ভোটার পরিচয়পত্র হাতে নিয়ে তিনি কেন্দ্রের প্রিসাইডিং অফিসারের কাছে গিয়েছিলেন। তিনি বলেছেন, ভোটার নম্বর না জানলে ভোট দিতে পারবেন না। আগে নিজের ভোটার নম্বর জেনে আসুন।

বেশির ভাগ ভোটারের সঙ্গে কথা বলে জানা গেছে, নৌকা প্রতীকের লোকজন কারও বাড়ি বাড়ি ভোটার নম্বর পৌঁছে দিয়ে গেছেন। যাদের বাড়িতে নম্বর পৌঁছানো হয়েছে তাঁরা ভোট দিতে পারছেন। আর যাদের বাড়িতে নম্বর পৌঁছায়নি তারা কেন্দ্রে এসে নম্বর খোঁজাখুঁজি করছেন। কিন্তু বেশির ভাগই সেটা খুঁজে পাচ্ছেন না।

আমেনা আক্তার নামের এক গৃহিণী বললেন, ভোটার পরিচয়পত্র হাতে নিয়ে তিনি কেন্দ্রে এসে ঘোরাঘুরি করছেন। কেউ বলতে পারছেন না কি করে নম্বর পাবেন। তিনি বলেন, সহজে কি করে ভোটার নম্বর পাওয়া যাবে সেটাও কেউ বলছে না। নির্বাচন কমিশনের ওয়েব সাইট থেকেও তাঁর ছেলে ভোটার নম্বর খুঁজে পায়নি বলে তিনি জানান।

রাজধানীর ২০টির মতো কেন্দ্র ঘুরে দেখা গেছে, এসব কেন্দ্রের সামনে নৌকার প্রার্থীর লোকজন ছাড়া আর কোনো লোক নেই। এসব লোকজন তাঁদের ভোটারদের কাছে আগেই ভোটার নম্বর পৌঁছে দিয়ে গেছে। কেন্দ্র থেকে নম্বর খোঁজার কোনো ব্যবস্থা নেই। নম্বর না পেয়ে ফিরেও গেছেন ভোটাররা।