আট প্রার্থীর জামানত বাজেয়াপ্ত

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে চাঁদপুর-২ (মতলব উত্তর ও মতলব দক্ষিণ উপজেলা) আসনে বিএনপিসহ চার প্রার্থী জামানত হারিয়েছেন। টাঙ্গাইল-৭ (মির্জাপুর) আসনে জামানত বাজেয়াপ্ত হয়েছে চার প্রার্থীর।

আইন অনুযায়ী, নির্বাচনে পড়া মোট ভোটের আট ভাগের এক ভাগ না পাওয়া প্রার্থীদের জামানত স্বয়ংক্রিয়ভাবে বাজেয়াপ্ত হয়ে যায়।

মতলব উত্তর ও দক্ষিণ উপজেলা নির্বাচন কার্যালয় সূত্র জানায়, চাঁদপুর-২ আসনে ভোট পড়েছে ৩ লাখ ১৫ হাজার ৭৩৪টি। এর মধ্যে আওয়ামী লীগের জয়ী প্রার্থী নুরুল আমিন পেয়েছেন ৩ লাখ ১ হাজার ৫০ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির মোহাম্মদ জালালউদ্দিন পান ১০ হাজার ২৭৭ ভোট। ইসলামী আন্দোলনের মো. আফসার উদ্দিন পান ৩ হাজার ১১৭ ভোট। ইসলামী ঐক্যজোটের মনির হোসেন চৌধুরী ২৫৯ ও মুসলিম লীগের নুরুল আমিন পেয়েছেন ১ হাজার ৩১ ভোট পান।

সহকারী রিটার্নিং কর্মকর্তা মতলব দক্ষিণ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শাহিদুল ইসলাম ও মতলব উত্তরের ইউএনও শারমিন আক্তার বলেন, মোট ভোটের আট ভাগের এক ভাগও না পাওয়ায় এ আসনে বিএনপি, ইসলামী ঐক্যজোট, ইসলামী আন্দোলন ও মুসলিম লীগের প্রার্থীরা জামানতের টাকা ফিরে পাবেন না। তাঁদের জামানত বাজেয়াপ্ত হয়েছে।

মির্জাপুর উপজেলা নির্বাচন কার্যালয়ের সূত্রে জানা যায়, টাঙ্গাইল-৭ আসনে ২ লাখ ৫৬ হাজার ৪৪৯ জন ভোট দেন। আইনানুযায়ী, ৩২ হাজার ভোট না পেলে জামানত বাজেয়াপ্ত হবে। এখানে আওয়ামী লীগের জয়ী প্রার্থী মো. একাব্বর হোসেন ১ লাখ ৬৪ হাজার ৫৯১ ভোট পেয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির আবুল কালাম আজাদ সিদ্দিকী পেয়েছেন ৮৭ হাজার ৯৪৯ ভোট। জাতীয় পার্টির মো. জহিরুল ইসলাম পেয়েছেন ৩১৭ ভোট। খেলাফত মজলিসের সৈয়দ মজিবর রহমান পেয়েছেন ১১৩ ভোট, ইসলামী আন্দোলনের শাহিনুর ইসলাম ১ হাজার ৯৭ ও প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) রুপা রায় চৌধুরী পেয়েছেন ১৫৮ ভোট।

উপজেলা নির্বাচন কর্মকর্তা এ এম শামছুজ্জামান বলেন, নির্বাচনে পড়া ভোটের আট ভাগের এক ভাগ না পাওয়ায় চারজনের জামানত বাজেয়াপ্ত হবে।