বল মনে করে খেলছিল শিশুরা

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বিছানায় আহত আঁখি। ছবি: প্রথম আলো
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বিছানায় আহত আঁখি। ছবি: প্রথম আলো

নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লায় ময়লার স্তূপ থেকে ক্রিকেট বলের মতো দেখতে স্কচটেপ মোড়ানো চারটি বল কুড়িয়ে পায় শিশুরা। এই বল নিয়ে খেলার সময় ঘটে গেল বিস্ফোরণ। আহত হলো তিন শিশু। আজ বুধবার সকাল ১০টার দিকে পশ্চিম রসুলপুর এলাকায় এ ঘটনা ঘটে। বলসদৃশ বস্তু আসলে ককটেল বলে ধারণা করা হচ্ছে।

আহত শিশুরা হলো পশ্চিম রসুলপুর আবদুল মান্নানের ভাড়াটে টিটু মিয়ার দুই ছেলে আসিফ (৫) ও আরিফ (৩) এবং একই বাড়ির ভাড়াটে আবুল হোসেনের মেয়ে আঁখি (১২)।

গুরুতর আহত আঁখিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি বিভাগে ভর্তি করা হয়েছে। অন্য দুজনকে স্থানীয় হাসপাতালে নেওয়া হয় ।

এলাকাবাসী ও পুলিশ জানায়, সকাল ১০টায় পশ্চিম রসুলপুর এলাকায় আবদুল মান্নানের বাড়ির পাশে একটি ময়লার স্তূপ থেকে ক্রিকেট বলের মতো দেখতে চারটি বল কুড়িয়ে নিয়ে আসে তাঁর ভাড়াটেদের তিন শিশু। ওই তিন শিশু ঘরের ভেতরে বলসদৃশ বস্তু নিয়ে খেলার সময় বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। এতে আশপাশের লোকজন ছুটে এসে দেখে আঁখির মুখ এবং অপর দুই শিশুর শরীর ও হাত-পা পুড়ে গেছে। তাদের দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

হাসপাতালের বিছানায় আঁখি প্রথম আলোকে বলে, ‘ আমরা খেলা করছিলাম। আসিফ কুড়িয়ে বল আকৃতির স্কচটেপ প্যাঁচানো চারটি বল আনে। আমরা খেলা করতে করতে একটি বিকট শব্দ হয়।’

আঁখির ডান হাত পা সহ শরীরের বিভিন্ন স্থান ঝলসে গেছে। সে রসুলপুর আইডিয়াল স্কুলের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী।

ফতুল্লা মডেল থানার পরিদর্শক গোলাম মোস্তফা বলেন, ‘তিনটি ককটেল আমরা উদ্ধার করেছি। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।’