পিপলস লিজিংয়ের সাবেক দুই কর্মকর্তার বিরুদ্ধে মামলা

আর্থিক প্রতিষ্ঠান পিপলস লিজিংয়ের সাড়ে ১০ কোটি টাকা আত্মসাতের অভিযোগে প্রতিষ্ঠানটির সাবেক পরিচালকসহ ৫ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ বৃহস্পতিবার রাজধানীর পল্টন মডেল থানায় মামলাটি করেন সংস্থার সহকারী পরিচালক মোহাম্মদ সিরাজুল হক।

দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য প্রথম আলোকে এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। প্রণব ভট্টাচার্য বলেন, অন্যায়ভাবে আর্থিকভাবে লাভবান হওয়ার জন্য অপরাধজনক বিশ্বাসভঙ্গের মাধ্যমে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নিয়ম-নীতি অমান্য করে কোনো জামানত ছাড়াই ওই অর্থ তুলে নেওয়া হয়। এ ছাড়া ঋণচুক্তিপত্রের শর্ত ভঙ্গ করে পরস্পর যোগসাজশে ওই অর্থ আত্মসাৎ করা হয়। ২০০৫ থেকে ২০১৪ সালের মধ্যে জালিয়াতির এ ঘটনা ঘটে।
মামলায় আসামি করা হয়েছে পিপলস লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেসের সাবেক পরিচালক বিশ্বজিৎ কুমার রায়, সাবেক নির্বাহী পরিচালক মো. হেলাল উদ্দিন, বিশ্বজিৎ রায়ের স্ত্রী শিল্পী রানী রায়, ভাই ইন্দ্রজিৎ কুমার রায় ও আত্মীয় রণবীর কুমার রায়কে।
মামলার এজাহারে বলা হয়, দুদকের অনুসন্ধান ও পিপলস লিজিংয়ের নথিপত্র পর্যালোচনায় প্রতিষ্ঠানটির কর্মকর্তাদের যোগসাজশ প্রমাণ হয়েছে। তাঁরা নিজেরা লাভবান হওয়ার জন্য পরিচালকের যোগসাজশে ভুয়া এই ঋণ দিয়েছেন। এতে প্রতিষ্ঠানটির সাবেক নির্বাহী পরিচালক মো. হেলাল উদ্দিন, সাবেক ব্যবস্থাপনা পরিচালক দলিল উল হক ও মহাব্যবস্থাপক আ ন ম তারিক চৌধুরী ওতপ্রোতভাবে জড়িত ছিলেন। তবে দলিল উল হক ও আ ন ম তারিক চৌধুরী মারা যাওয়ার কারণে তাঁদের মামলায় আসামি করা হয়নি।