জাপা বিরোধী দল হচ্ছে, এরশাদ বিরোধী দলীয় নেতা

হুসেইন মুহম্মদ এরশাদ
হুসেইন মুহম্মদ এরশাদ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অবশেষে জাতীয় পার্টিই হতে যাচ্ছে প্রধান বিরোধী দল। বিরোধী দলীয় নেতা হবেন দলের চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। দলের কোনো সদস্য মন্ত্রী হবেন না। আজ শুক্রবার জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের সই করা এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

নির্বাচনে পর গত চার দিন ধরে এই ইস্যুটি নিয়ে রাজনৈতিক অঙ্গনে নানা আলোচনা ছিল। আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটে রয়েছে জাতীয় পার্টি। ফলে দলটি সরকারে না বিরোধী দলে থাকবে তা নিয়ে ছিল আলোচনা। এ কয়দিনে জাতীয় পার্টি একাধিক বৈঠক করলেও এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত জানাতে পারেনি। অবশেষে আজ দলের চেয়ারম্যান চূড়ান্ত সিদ্ধান্ত জানালেন।

গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায় আওয়ামী লীগ।

নির্বাচন কমিশন (ইসি) ঘোষিত ২৯৮টি আসনের ফলাফল অনুসারে, জোটগতভাবে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট পেয়েছে ২৮৮ আসন। বিএনপি নেতৃত্বাধীন ঐক্যফ্রন্ট পেয়েছে মাত্র ৭টি আসন।

আলাদাভাবে আওয়ামী লীগ ২৫৭টি, জাতীয় পার্টি ২২টি, বিএনপি ৫টি, ওয়ার্কার্স পাটি ৩টি, স্বতন্ত্র ৩টি, জাসদ ২টি, বিকল্পধারা ২টি, গণফোরাম ২টি, জেপি ১টি ও তরিকত ফেডারেশন ১টি করে আসন পেয়েছে।

বিবৃতিতে এরশাদ বলেন, জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে পার্টির সর্বস্তরের নেতা, কর্মী, সমর্থক ও দেশবাসীর উদ্দেশে তিনি জানাচ্ছেন যে, একাদশ জাতীয় সংসদে জাতীয় পার্টি প্রধান বিরোধী দল হিসেবে দায়িত্ব পালন করবে। পদাধিকার বলে জাতীয় পার্টির সংসদ বিষয়ক দলের সভাপতি হিসেবে তিনি হবেন বিরোধী দলের নেতা। পার্টির কো চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের বিরোধী দলীয় উপনেতা হিসেবে দায়িত্ব পালন করবেন।
বিবৃতিতে এরশাদ জানান, তাঁর দলের কোনো সংসদ সদস্য মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত হবেন না।