বগুড়ায় সংরক্ষিত নারী সাংসদ পদে ছয়জন মনোনয়নপ্রত্যাশী

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত সংসদ সদস্যদের সমর্থনে সারা দেশে ৫০ জন সংরক্ষিত নারী আসনে মনোনয়ন দেওয়া হবে। এর মধ্যে বগুড়ায় সংরক্ষিত নারী সাংসদের আসনে মনোনয়ন পেতে আগ্রহী অন্তত ছয়জন নারীর নাম শোনা যাচ্ছে। তাঁরা ইতিমধ্যে তাঁদের প্রত্যাশার কথা জানিয়েছেন।

এই ছয়জন হলেন জেলা আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদক ও বগুড়া-জয়পুরহাট আসনের সংরক্ষিত নারী আসনের সাবেক সাংসদ কামরুন্নাহার পুতুল, জেলা মহিলা লীগের সভাপতি ও সাবেক সাংসদ খাদিজা খাতুন শেফালী, সাধারণ সম্পাদক সুরাইয়া নিগার সুলতানা, জেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক ডালিয়া নাসরিন, জেলা পরিষদ সদস্য ও সদর উপজেলা আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদক মাহফুজা খানম এবং জেলা মহিলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক হেফাজত আরা।

এঁদের মধ্যে তিনজন বগুড়ার সাবেক তিনজন প্রয়াত সাংসদের স্ত্রী-কন্যা। তাঁদের নিয়ে বগুড়ায় চায়ের আড্ডায় ইতিমধ্যে আলোচনা শুরু হয়ে গেছে। তা ছাড়া তাঁদের অধিকাংশই মনোনয়ন পাওয়ার ব্যাপারে আগ্রহের কথা প্রথম আলোকেও জানিয়েছেন।

১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আওয়ামী লীগ সরকারের সংরক্ষিত নারী আসনের সাংসদ ছিলেন জেলা আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদক কামরুন্নাহার পুতুল। তিনি মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং বগুড়ার সাবেক সাংসদ মোস্তাফিজার রহমানের স্ত্রী।

জানতে চাইলে কামরুন্নাহার প্রথম আলোকে বলেন, তিনি সংরক্ষিত নারী আসনের সাংসদ পদে মনোনয়ন চাইবেন। তাঁকে মনোনয়ন দেওয়ার ব্যাপারে তিনি আশাবাদী।

জেলা মহিলা লীগের সভাপতি খাদিজা খাতুন শেফালী ২০০৯ থেকে ২০১৪ মেয়াদে জাতীয় সংসদের সংরক্ষিত নারী সাংসদ ছিলেন। তাঁর স্বামী হাসান আলী তালুকদার ১৯৭৩ সালে দুপচাঁচিয়া-আদমদীঘি আসনে আওয়ামী লীগের সাংসদ ছিলেন।

জানতে চাইলে খাদিজা খাতুন বলেন, তিনি সংরক্ষিত নারী আসনে মনোনয়ন চাইবেন। তিনিও মনোনয়ন পাওয়ার ব্যাপারে আশা রাখেন।

দীর্ঘ সময় ধরে জেলা মহিলা লীগের হাল ধরে আছেন সুরাইয়া নিগার সুলতানা। তিনি বর্তমানে সংগঠনটির সাধারণ সম্পাদক।

রাজনীতিতে তিনি অত্যন্ত সক্রিয়। তাঁর বাবা গোলাম সারওয়ার শেরপুর-ধুনট আসনে সাংসদ ছিলেন। মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে সুরাইয়া নিগার সুলতানার নামও শোনা যাচ্ছে। তবে এ বিষয়ে তাঁর মতামত জানার জন্য তাঁর সঙ্গে তাৎক্ষণিকভাবে যোগাযোগ করা সম্ভব হয়নি।

জেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক ডালিয়া নাসরিন ২০০৮ সাল থেকে সংগঠনে সক্রিয় নেতৃত্ব দিচ্ছেন। ডালিয়া নাসরিন বলেন, তিনি সংরক্ষিত নারী আসনে মনোনয়ন চাইবেন।

জেলা মহিলা লীগের যুগ্ম সম্পাদক হেফাজত আরা এবং সদর উপজেলা আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদক মাহফুজা খানমও সংরক্ষিত নারী আসনে মনোনয়ন চাইবেন বলে জানান। তিনি সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি।