আজকেও বিক্ষোভ করলেন অবন্তী কালারের শ্রমিকেরা

সাত দফা দাবিতে টানা দ্বিতীয় দিনের মতো অবন্তী কালার টেক্স লিমিটেডের পোশাক শ্রমিকেরা বিক্ষোভ করেছেন। আজ রোববার সকাল থেকে দুপুর পর্যন্ত নারায়ণগঞ্জ শহরের বিভিন্ন স্থানে ক্ষুব্ধ শ্রমিকেরা মিছিল সমাবেশ ও স্মারকলিপি পেশ করেন।

ক্রোনি গ্রুপের এই পোশাক কারখানার শ্রমিকদের সাত দফার মধ্যে রয়েছে মালিক পক্ষের সঙ্গে অপারেটরদের চুক্তি অনুযায়ী ১২ হাজার টাকা মজুরি প্রদান, ছাঁটাইকৃত শ্রমিকদের কাজে ফিরিয়ে নেওয়া, শ্রমিকদের নির্যাতন বন্ধ ও তাদের নামে দায়েরকৃত মামলা প্রত্যাহার করা।

পূর্ব ঘোষণা অনুযায়ী আজ সকাল নয়টা থেকে চাষাড়া শহীদ মিনারে জড়ো হতে থাকে শ্রমিকেরা। সকাল ১০টায় সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করেন প্রায় তিন শতাধিক শ্রমিক। এরপর শ্রমিকেরা মিছিল করে কলকারখানা উপমহাপরিদর্শক এবং বিকেএমইএ সভাপতি বরাবর স্মারক লিপি দেন। দুপুর ১২টায় বিকেএমইএ কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ করেন তারা।

কারখানার শ্রমিকদের অভিযোগ, কারখানার অপারেটরদের ন্যায্য মজুরি দেওয়া হচ্ছে না। উল্টো অপারেটরদের সামনে কাজের অসম্ভব লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দেওয়া হচ্ছে। লক্ষ্যমাত্রা অনুযায়ী উৎপাদন না বাড়লে কারখানার স্টাফ ও মালিকপক্ষের লোক হিসেবে পরিচিত বহিরাগত ব্যক্তিরা নারী শ্রমিকদের নানাভাবে নির্যাতন করছেন, পুরুষ শ্রমিকদের মারধর করছেন। এসব বিষয়ে প্রতিবাদ করায় সাদা কাগজে স্বাক্ষর রেখে অনেক শ্রমিককে কারখানা থেকে বের করে দেওয়া হয়েছে।

গণসংহতি আন্দোলন নারায়ণগঞ্জ জেলার সমন্বয়ক তরিকুল সুজন, সিপিবি নেতা এমএ শাহিন ও ইকবাল হোসেনসহ বিভিন্ন সংগঠনের শ্রমিক নেতারা সমাবেশে উপস্থিত ছিলেন। সাত দফা মেনে নিয়ে শ্রমিকদের কাজে ফিরে যাওয়ার অবস্থা তৈরি করার জন্য মালিক পক্ষ ও বিকেএমইএ নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান তরিকুল সুজন। আজকের মধ্যে দাবি মেনে নেওয়া না হলে কাল সোমবার সকালে পুনরায় চাষাড়া শহীদ মিনারে সমাবেশের ঘোষণা দেন তিনি।


শ্রমিকদের অভিযোগ মিথ্যা দাবি করে ক্রোনি গ্রুপের চেয়ারম্যান আসলাম সানি গতকাল প্রথম আলোকে বলেছিলেন, কারখানায় সরকারঘোষিত মজুরি কাঠামো অনুসরণ করা হচ্ছে। যেসব শ্রমিক গত ডিসেম্বরে অন্যায়ভাবে কাজ বন্ধ করে বিসিকে কারখানা ভাঙচুর করেছেন, তাঁদের মধ্য থেকে ৫৭০ জনকে আইন অনুযায়ী ছাঁটাই করা হয়েছে। স্টাফরা কোনো নির্যাতন করছেন না বরং শ্রমিকেরাই ভীতিকর পরিস্থিতি সৃষ্টি করে স্টাফদের ওপর হামলা করেন।

আজ তিনি বলেন, শ্রমিকদের সাত দফা অবান্তর। তবে সমস্যা সমাধানে বিকেএমইএ দ্রুত পদক্ষেপ গ্রহণ করবে বলে জানিয়েছেন সংগঠনটির সহসভাপতি মনসুর আহমেদ।