ভোট 'সুন্দরভাবে' করায় ইসিকে আ.লীগের কৃতজ্ঞতা

এইচ টি ইমাম
এইচ টি ইমাম

একাদশ জাতীয় সংসদ নির্বাচন ‘অত্যন্ত সুন্দরভাবে’ সম্পন্ন করার জন্য নির্বাচন কমিশনকে (ইসি) ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। আজ রোববার আওয়ামী লীগের একটি প্রতিনিধিদল ইসিতে গিয়ে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে বলেছে, এই নির্বাচনের মধ্য দিয়ে ইসির প্রতি জনগণের আস্থা অনেক বেড়েছে।

আজ রোববার আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান এইচ টি ইমামের নেতৃত্বে একটি প্রতিনিধিদল আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক করে।

বৈঠক শেষে এইচ টি ইমাম সাংবাদিকদের বলেন, এবারের নির্বাচনের মতো সুন্দর, শৃঙ্খলা ও সমন্বয় আগে কখনো নির্বাচনে হয়নি। নির্বাচন কমিশন তাদের সাংবিধানিক দায়িত্ব অত্যন্ত সুন্দরভাবে পালন করেছে। সে জন্য আওয়ামী লীগ ও জাতির পক্ষ থেকে তাদের ধন্যবাদ, কৃতজ্ঞতা ও অভিনন্দন জানিয়েছেন তাঁরা।

এইচ টি ইমাম বলেন, কমিশনকে প্রাতিষ্ঠানিকভাবে আরও সক্রিয় ও সুন্দর করার জন্য পদোন্নতি, আরও সুন্দরভাবে দায়িত্ব বণ্টন করা, কর্মকর্তাদের জন্য গাড়ি, প্রাধিকার ইত্যাদি বিষয়ে ইসি বৈঠকে কিছু প্রস্তাব দিয়েছে। এগুলো নিয়ে আলোচনা হয়েছে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে এইচ টি ইমাম বলেন, তিনি মনে করেন সরকারের সামর্থ্যের মধ্যে যতটুকু আছে, তা করা উচিত। তা ছাড়া ইসির নিজস্ব বাজেট আছে। তাদের বাজেটে যদি এগুলো নিজেরা করে নেয়, জাতীয় বাজেটে সরকার সমর্থন দিলেই কমিশন এমনিই এসব পেয়ে যাবে।

বিএনপির অনিয়মের অভিযোগ ও পুনর্নির্বাচনের দাবির বিষয়ে এইচ টি ইমাম বলেন, এটা নির্বাচন কমিশন ও সংবিধানের বিষয়। নতুন করে নির্বাচন করা সম্ভব নয়। আর তত্ত্বাবধায়ক সরকারের দাবি পুরোনো কথা, এটি আলোচনা করে লাভ নেই। অনেক কিছু তারা বলেছে, ভুয়া কথা। তবে যেখানে অনিয়ম হয়েছে এবং তদন্তযোগ্য, নির্বাচন কমিশন নিশ্চয় তদন্ত করে ব্যবস্থা নেবে।

এইচ টি ইমাম বলেন, ২০০১ সালে ৫০০ জন, ২০০৭ সালে ১৭০ জন, ২০১৪ সালে ৩০৩ জন মানুষ প্রাণ হারিয়েছেন। এবারের নির্বাচনের আগে কিছু কিছু ঘটনা ঘটেছে। পুলিশ বাহিনী কিংবা অন্যান্য কোনো বাহিনীরই কেউ আহত হননি। কারও ওপর কোনো আঘাত আসেনি। সবকিছু মিলিয়ে এবারের নির্বাচন সবচেয়ে ভালো হয়েছে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে এইচ টি ইমাম বলেন, বিদেশ থেকে যেসব ডেলিগেশন এসেছিলেন সবাই শান্তিপূর্ণ নির্বাচনের কথা বলেছেন। এবারের মতো দেশি-বিদেশি বিভিন্ন দল যেভাবে অভিনন্দন জানিয়েছে, এত সুষ্ঠু এত সুন্দর নির্বাচন হয়নি এবং পৃথিবীব্যাপী যেভাবে সঙ্গে সঙ্গে স্বীকৃতি পাওয়া গেছে, নির্বাচন কমিশনের প্রতি যে সবাই আস্থা প্রকাশ করেছে, তাতে তাঁরা গর্বিত।

বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা, নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম, শাহাদাত হোসেন চৌধুরী, ইসি সচিব হেলালুদ্দীন আহমদসহ ইসি সচিবালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। আওয়ামী লীগের প্রতিনিধিদলে ছিলেন আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির সদস্য মসিউর রহমান, হাছান মাহমুদ, আক্তারুজ্জামান, ফজিলাতুন্নেসা প্রমুখ।