কাউখালীতে সাবেক মন্ত্রী মতিউর রহমানের মৃত্যুবার্ষিকী পালিত

কাউখালী সরকারি মহাবিদ্যালয়ে সাবেক যোগাযোগমন্ত্রী ও সচিব এম মতিউর রহমানের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভা অনুষ্ঠিত হয়। ছবি: সৌজন্যে পাওয়া
কাউখালী সরকারি মহাবিদ্যালয়ে সাবেক যোগাযোগমন্ত্রী ও সচিব এম মতিউর রহমানের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভা অনুষ্ঠিত হয়। ছবি: সৌজন্যে পাওয়া

সাবেক যোগাযোগমন্ত্রী ও সচিব এম মতিউর রহমানের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে পিরোজপুরের কাউখালী উপজেলায় স্মরণসভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গত মঙ্গলবার সকালে মতিউর রহমানের প্রতিষ্ঠিত কাউখালী সরকারি মহাবিদ্যালয়ে স্মরণসভা অনুষ্ঠিত হয়। এ ছাড়া গতকাল বুধবার কাউখালী উপজেলার জয়কুল গ্রামের জামে মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

কাউখালী সরকারি মহাবিদ্যালয় মিলনায়তনে স্মরণসভায় সভাপতিত্ব করেন এম মতিউর রহমানের বড় ছেলে মাহামুদ রহমান। বক্তব্য দেন মতিউর রহমানের মেয়ে পারভীন রহমান, কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ শেখ নজরুল ইসলাম, রবীন মুখোপাধ্যায় প্রমুখ।

বক্তারা মতিউর রহমানের কর্মজীবন ও কাউখালী উপজেলার উন্নয়নে তাঁর অবদানের কথা গভীরভাবে স্মরণ করেন।

মতিউর রহমান ১৯২৩ সালের ১ সেপ্টেম্বর পিরোজপুরের কাউখালী উপজেলার জয়কুল গ্রামের জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষ করে ১৯৪৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষক হিসেবে কর্মজীবন শুরু করেন। পরের বছর পাকিস্তান সুপিরিয়র সার্ভিস পরীক্ষা দিয়ে সরকারি চাকরিতে যোগ দেন। মুক্তিযুদ্ধের সময় করাচিতে গ্রেপ্তার হন। দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭৩ সালে তিনি দেশে ফিরে শিল্পসচিবের দায়িত্ব নেন। ১৯৮৬ ও ১৯৮৮ সালে বরিশাল সদর আসন থেকে তিনি জাতীয় পার্টির সাংসদ নির্বাচিত হন। এরশাদের মন্ত্রিসভার যোগাযোগমন্ত্রী ছিলেন। ১৯৯৬ সালে উপনির্বাচনে তিনি পিরোজপুর-২ আসনে আওয়ামী লীগের প্রার্থী ছিলেন। তিনি জয়কুল আদর্শ মাধ্যমিক বালিকা বিদ্যালয়, জয়কুল সরকারি বিদ্যালয়, কাউখালী সরকারি মহাবিদ্যালয় ও জয়কুল কেন্দ্রীয় জামে মসজিদ প্রতিষ্ঠা করেন।