কলকাতায় সন্দেহভাজন বাংলাদেশি গ্রেপ্তার

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

কলকাতায় সন্দেহভাজন এক বাংলাদেশিকে গ্রেপ্তার করে রিমান্ডে নেওয়া হয়েছে। সেখানকার পুলিশ বলছে, গ্রেপ্তার ব্যক্তি কোনো জঙ্গি সংগঠনের সঙ্গে জড়িত কি না, তা জানতে ১৯ জানুয়ারি পর্যন্ত রিমান্ডে জিজ্ঞাসাবাদ করা হবে। তিনি নিজেকে বাংলাদেশের পরাজিত সাংসদ প্রার্থী বলে দাবি করেছেন।

গত মঙ্গলবার বিকেলে ভারতীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ডের সদর দপ্তর কলকাতার ফোর্ট উইলিয়ামের সামনে থেকে ওই ব্যক্তিকে গ্রেপ্তার করেছে হেস্টিংস থানার পুলিশ। পুলিশ বলছে, ফোর্টের সামনে দীর্ঘ সময় অপেক্ষা করতে দেখে ওই ব্যক্তিকে সন্দেহ হয়।

পুলিশ সূত্রে জানা গেছে, গ্রেপ্তার ব্যক্তি নিজের নাম নূর আলম মৃধা, বাড়ি বাংলাদেশের নড়াইলে বলে জানিয়েছেন। তিনি ভারতে প্রবেশের কোনো বৈধ কাগজপত্র বা পাসপোর্ট দেখাতে পারেননি। প্রাথমিক জিজ্ঞাসাবাদে দাবি করেছেন, বাংলাদেশের এ বছরের জাতীয় সংসদ নির্বচনে তিনি প্রার্থী হয়ে হেরে যান। এরপর কয়েক দিন আগে তিনি পালিয়ে কলকাতায় আসেন।

গ্রেপ্তার ওই ব্যক্তি পুলিশকে আরও জানিয়েছেন, তিনি তাঁর পরিচিত একজনের জন্য ফোর্টের সামনে অপেক্ষা করছিলেন। এখান থেকেই তাঁকে ওই ব্যক্তির অন্যত্র নিয়ে যাওয়ার কথা ছিল। পুলিশ বলছে, তারা এখন সংশ্লিষ্ট ব্যক্তির খোঁজ করছে।

পুলিশ আরও বলেছে, জেরার সময় ওই ব্যক্তির কথায় অসংগতি পাওয়া গেছে। গতকাল বুধবার তাঁকে কলকাতার নগর দায়রা আদালতে নেওয়া হয়। আদালত ১৯ জানুয়ারি পর্যন্ত পুলিশি হেফাজতে রেখে ওই ব্যক্তিকে জিজ্ঞাসাবাদের নির্দেশ দিয়েছেন।