সমুদ্রকে বাঁচাবে বাংলাদেশের রোবটাইগার্স

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশ নেওয়া বাংলাদেশ দলের সদস্যরা। ছবি: তারিক রহমান
আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশ নেওয়া বাংলাদেশ দলের সদস্যরা। ছবি: তারিক রহমান

‘পুরস্কারপ্রাপ্ত দলগুলোর নাম ঘোষণা করা হচ্ছিল মঞ্চে। সব নামেই চীনা বা কোরীয় সুরে ‘ইয়াং চিং লং’ ধরনের শব্দ। মাঝখানে আমাদের নামও যে ডাকা হয়েছে, প্রথমে শুনতেই পাইনি! কিছু না বুঝেই দৌড়ে সামনে যেতে গিয়ে হোঁচটও খেলাম আমি। চারদিকে হাততালি, ক্যামেরার ফ্ল্যাশ। এত আলোয় ঘোর কাটতে সময় লেগেছিল।’ এভাবেই আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে সোনা জয়ের অভিজ্ঞতার কথা বলছিল কাজী মোস্তাহিদ।

সমুদ্র বাঁচানোর ডাকে

গত ১৫ থেকে ১৯ ডিসেম্বর, ফিলিপাইনের রাজধানী ম্যানিলার ডেলা সালে সান্তিয়াগো জোবেল স্কুল প্রাঙ্গণে আয়োজন করা হয় আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের ২০তম আয়োজন। ‘সমুদ্রকে বাঁচাও’ শিরোনামে শুরু হয় এ বছরের রোবট অলিম্পিয়াড। সারা বিশ্ব থেকে ১৫টি দেশের প্রায় ৮০০ শিক্ষার্থী অংশ নেয় এ বছরের আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে।

আন্তর্জাতিক এই আয়োজনে অংশগ্রহণের জন্য সাংগঠনিকভাবে কার্যক্রম শুরু করে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)। একাডেমিক সহায়তার হাত বাড়িয়ে দেয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিকস অ্যান্ড মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগ। দেশের প্রতিটি বিভাগ থেকে সেরা শিক্ষার্থীদের বেছে নিয়ে এ বছরের অক্টোবর মাসে প্রথমবারের মতো আয়োজন করা হয় বাংলাদেশ রোবট অলিম্পিয়াড। আন্তর্জাতিক পর্যায়ে রোবট গ্যাদারিং, ক্রিয়েটিভ ক্যাটাগরি, রোবট ইন মুভি—এই তিন ক্যাটাগরির কথা মাথায় রেখে জাতীয় আয়োজন থেকে সেরাদের বাছাই করা হয়।

গন্তব্য ফিলিপাইন

নির্ধারিত সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিকস অ্যান্ড মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপারসন লাফিফা জামালের নেতৃত্বে ফিলিপাইনের মাটিতে পা রাখে বাংলাদেশ দল। সঙ্গে ছিলেন বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সমন্বয়ক রেদওয়ান ফেরদৌস। গোটা আয়োজনের ১০টি ইভেন্টের তিনটিতে অংশ নেয় বাংলাদেশ। সেখানে ক্রিয়েটিভ ক্যাটাগরির জুনিয়র গ্রুপে বাংলাদেশের চিটাগং গ্রামার স্কুলের (ঢাকা) কাজী মোস্তাহিদ, তাফসির তাহরীম ও ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কুলের মো. মেহের মাহমুদের ‘রোবটাইগার্স’ দলটি জিতে নেয় স্বর্ণপদক। এ ছাড়া ‘রোবট ইন মুভি’ ক্যাটাগরির জুনিয়র গ্রুপে ‘হাইলি কমেন্ডেড পদক’ও পায় দলটি। অন্যদিকে বাংলাদেশেরই আরেকটি দল ‘রোবচ্যালেঞ্জার্স’ সম্মাননা পায়। সে দলের সদস্য ছিল সানবীমস স্কুলের নাশীতাত যাইনাহ ও আগা খান স্কুলের যাহরা মাহজারীন। ক্রিয়েটিভ ক্যাটাগরির সিনিয়র গ্রুপে ‘টেকনিক্যাল পদক’ পায় বাংলাদেশের লালবাগ সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজের মো. খায়রুল ইসলাম ও ঢাকা কলেজের সানি জুবায়েরের দল ‘টিম বাংলাদেশ’।

পুরস্কারজয়ীদের মুখোমুখি

দেশে ফেরার পর তাঁদের সঙ্গে দেখা করতে হাজির হই ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিকস অ্যান্ড মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগে। ‘আমাদের দেশের পানযোগ্য পানির অনেক সমস্যা। তাই আমরা এমন ধরনের রোবট নিয়ে ভাবছিলাম, যেটা ঘুরে ঘুরে নির্ধারিত স্থানের পানি পরীক্ষা করে জানতে পারবে, কোন স্থানের পানিতে অক্সিজেনের মাত্রা কম। সেখানে প্রয়োজনমতো রাসায়নিক মিশ্রণ দিলে সেটি পানির ঘোলাটে ভাব দূর করে ও অক্সিজেনের প্রবাহ বাড়ায়।’ বলছিল ‘টিম বাংলাদেশ’-এর সানি।

রোবটাইগার্স দলের সদস্য মোস্তাহিদ স্কুলের গরমের ছুটিতে একটু একটু করে রোবটিকস শিখেছে। পত্রিকা পড়ে জাতীয় রোবট অলিম্পিয়াডের খবর পেয়ে নিবন্ধনের প্রস্তুতি নিয়েছিল সে ও তার দলের অন্য সদস্যরা।

বিশ্বের অন্যান্য দেশের প্রতিযোগীদের সঙ্গে কাজ করাটাও খুব আনন্দের ছিল বলে জানায় গোটা দল। বড় হয়ে দেশের মাটিতে রোবট নিয়ে অনেক কাজ করার পরিকল্পনা সবার। দেশের প্রযুক্তি খাতে রোবট সংযোজন কর্মসংস্থান ধ্বংস নয়, বরং নতুন কর্মক্ষেত্র তৈরি করবে বলে মনে করে ওরা। তাই রোবটিকসে দক্ষতা বাড়ানোর তাগিদ অনুভব করে ওরা। আগামী বছর থাইল্যান্ডে আয়োজন করা হবে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের পরবর্তী আসর। আগামী আসরে বাংলাদেশের জন্য আরও সম্মান বয়ে আনায় প্রত্যাশা ব্যক্ত করল সবাই।

ড. লাফিফা জামাল
ড. লাফিফা জামাল

প্রস্তুতি চাই সেরা হওয়ার

বিভাগীয় প্রধান, রোবটিকস অ্যান্ড মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।


আমাদের দেশের জন্য নতুন হলেও বর্তমানে সারা বিশ্বের জন্য বিপুল আগ্রহের বিষয় রোবটিকস। ভবিষ্যতে দেশে ও বিদেশের মাটিতে বিপুল কর্মসংস্থান সৃষ্টি হবে এই রোবটিকস ঘিরে। আমাদের দেশের শিশুদের সৃষ্টিশীল মেধা যদি এই বিষয়ে আগ্রহী হয়ে ওঠে, ভবিষ্যতে দেশের জন্য তা সুফল বয়ে আনবে। আগামী বছর থেকেই আমরা সারা দেশে বিভিন্ন কর্মশালার আয়োজন করব। আন্তর্জাতিক অঙ্গনে দেশকে তুলে ধরার জন্য শিক্ষার্থীরা যেন তাদের সেরাটা দিতে পারে, সেই জন্য তাদের চাই সেরা হওয়ার প্রস্তুতি, যা আমাদের পৌঁছে দেবে সাফল্যের অন্য মাত্রায়।