৬ ফেব্রুয়ারি ঐক্যফ্রন্টের সংলাপ হতে পারে

বিরোধী জোট জাতীয় ঐক্যফ্রন্টের ঘোষণা। ফাইল ছবি
বিরোধী জোট জাতীয় ঐক্যফ্রন্টের ঘোষণা। ফাইল ছবি

নির্বাচন নিয়ে বিভিন্ন রাজনৈতিক দল ও নাগরিক সমাজের প্রতিনিধি নিয়ে জাতীয় ঐক্যফ্রন্টের সংলাপ আগামী ৬ ফেব্রুয়ারি হতে পারে। বৃহস্পতিবার বিকেলে রাজধানীর মতিঝিলে ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেনের চেম্বারে জোটের স্টিয়ারিং কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়।

বিকেল চারটা থেকে দুই ঘণ্টা এই বৈঠক চলে। বৈঠক শেষে জেএসডি সভাপতি ও ঐক্যফ্রন্টের অন্যতম নেতা আ স ম আবদুর রব বলেন, ২৮ জানুয়ারি তাঁদের এ সংলাপ হওয়ার কথা ছিল। সেই সংলাপ এখন আগামী ৬ ফেব্রুয়ারি হতে পারে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রসঙ্গে আ স ম আবদুর রব বলেন, এ নির্বাচনে জনগণ পরাজিত হয়েছে, ভোটাধিকার হরণ করা হয়েছে। তাড়াহুড়া করে কোনো কর্মসূচি দিতে চাচ্ছেন না। স্তরে স্তরে চিন্তা ভাবনা করে কর্মসূচি দেবেন। এ ছাড়া নাগরিক কমিটি করা হবে বলেও জানান তিনি।

সংলাপে কাদের ডাকা হবে জানতে চাইলে গণফোরাম সাধারণ সম্পাদক মোস্তফা মোহসীন মন্টু বলেন, ‘ভোটারবিহীন নির্বাচন, তাহাজ্জুদের নামাজের নির্বাচন, যেটা জাতিকে হতবাক করে দিয়েছে। এই নির্বাচনের বিরুদ্ধে সর্বস্তরের মানুষ যারা আছেন, যারা মত প্রকাশ করবেন। যারা অবাধ, সুষ্ঠু–নিরপেক্ষ নির্বাচনের জন্য পথ খুঁজে দেবেন, তারা এই সংলাপে অংশ নেবেন।’

জামায়াতে ইসলামী ইস্যুতে ঐক্যফ্রন্টে কোনো বিভেদ তৈরি হচ্ছে কিনা জানতে চাইলে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, এখন তাঁদের কাছে জামায়াত ইস্যু প্রাধান্য পাচ্ছে না এবং আলোচ্য বিষয়ও না। ৩০ তারিখের ভোট আগের রাতে হয়ে যাওয়াই তাঁদের কাছে মুখ্য। তিনি বলেন, তাঁদের সঙ্গে জামায়াত ছিল না এবং সংলাপেও থাকবে না।

বৈঠকে উপস্থিত ছিলেন ড. কামাল হোসেন, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি জাফরুল্লাহ চৌধুরী, কৃষক শ্রমিক জনতা লীগের নেতা ইকবাল সিদ্দিকী প্রমুখ।