ঈশপের গল্পের আদলে 'জ্ঞানের এই ঝর্ণাতলায়'

বইয়ের মোড়ক উন্মোচনে লেখকের সঙ্গে মতিউর রহমান
বইয়ের মোড়ক উন্মোচনে লেখকের সঙ্গে মতিউর রহমান

ঈশপের গল্পের আদলে ‘একবিংশ শতাব্দীর সংস্করণ’ হিসেবে লেখা বই ‘জ্ঞানের এই ঝর্ণাতলায়’ প্রকাশ করেছে সম্মান ফাউন্ডেশন। আজ বৃহস্পতিবার বিকেলে এক অনাড়ম্বর অনুষ্ঠানে প্রথম আলো কার্যালয়ে বইটির মোড়ক উন্মোচন করা হয়।

বইয়ের মোড়ক উন্মোচন করেন প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান। লিখেছেন চিকিৎসক ও সার্জন রুবায়ুল মোরশেদ। বইটি আগে ‘ওয়াইজল্যান্ড–১’ নামে ভারতের পিলগ্রিমস থেকে প্রকাশিত হয়েছিল। বাংলা ভাষান্তরটি এবারের বইমেলায় পাওয়া যাবে।

লেখক রুবায়ুল ইসলাম জানান, সম্মান ফাউন্ডেশন গৃহকর্মী, ব্যক্তিগত গাড়িচালক, দারোয়ানসহ সব সাহায্যকর্মীদের অধিকার, স্বাস্থ্য ও শিক্ষার জন্য কাজ করে যাচ্ছে। সাহায্যকর্মীদের প্রতি অন্যদের সম্মানবোধ বাড়ানোর চেষ্টা করছে। বইটিও তাঁদের কল্যাণে নিবেদিত। তিনি বলেন, এখন মানুষ সেই পুরোনো খরগোশ–কচ্ছপের ঈশপের গল্প পড়তে চায় না। তাঁরা জানতে চায় আধুনিক সব প্রযুক্তি উদ্ভাবনের গল্প। জানতে চায় ওয়েবসাইট কীভাবে তৈরি হলো, হ্যারি পটার সৃষ্টির পেছনের গল্প ইত্যাদি। আধুনিক সব ঘটনার পেছনেও নৈতিকতাধর্মী অনেক গল্প রয়েছে। সেগুলো নিয়েই এই বইটি লেখা হয়েছে।

বই বিক্রির অর্থ সম্মান ফাউন্ডেশনের পেছনেই ব্যয় করা হবে জানিয়ে লেখক বলেন, ‘ঘর থেকেই সব শুরু’, ‘ঘর থেকেই শুরু হোক সামাজিক ন্যায়বিচার’ এসব স্লোগান দিয়ে সাত বছর ধরে কাজ করে যাচ্ছে ‘সম্মান ফাউন্ডেশন’।