খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

খালেদা জিয়া। ফাইল ছবি
খালেদা জিয়া। ফাইল ছবি

ধর্মীয় অনুভূতিতে আঘাত ও উসকানিমূলক বক্তব্য দেওয়ার অভিযোগের মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত। রোববার ঢাকার মহানগর হাকিম মোহাম্মদ জসিম এই আদেশ দেন।

বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করেছেন ওই আদালতের স্টেনোগ্রাফার সোহাগ মণ্ডল। তিনি বলেন, আগামী ১৮ ফেব্রুয়ারি গ্রেপ্তারি পরোয়ানা তামিল–সংক্রান্ত প্রতিবেদন জমা দেওয়ার জন্য নির্দেশ দিয়েছেন আদালত।

খালেদা জিয়ার আইনজীবী সৈয়দ জয়নুল আবেদিন প্রথম আলোকে বলেন, এ মামলায় গত বছর আদালতে তদন্ত প্রতিবেদন জমা দেয় পুলিশ। রোববার আদালত খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আদেশ দিয়েছেন।

ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগে খালেদা জিয়ার বিরুদ্ধে জননেত্রী পরিষদের সভাপতি এ বি সিদ্দিকী ২০১৪ সালের ২১ অক্টোবর আদালতে নালিশি মামলা করেন। মামলার আরজিতে বলা হয়, ২০১৪ সালের ১৪ অক্টোবর রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে এক অনুষ্ঠানে বক্তব্য দেন খালেদা জিয়া। সেদিন তিনি (খালেদা জিয়া) বলেন, ‘আওয়ামী লীগ সব ধরনের মানুষের ওপর আঘাত করে। আর লোকদেখানো ধর্মনিরপেক্ষতার কথা বলে ধর্মীয় প্রতিষ্ঠান দখল করে নেয়। আওয়ামী লীগ ধর্মনিরপেক্ষতার মুখোশ পরে আছে। এ জবরদখলকারী সরকারের হাতে কোনো ধর্মের মানুষই নিরাপদ নয়।’

দণ্ডবিধির ১৫৩(ক) ও ২৯৫(ক) ধারায় খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা করেন এ বি সিদ্দিকী। দুর্নীতির দুই মামলায় দণ্ডিত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া এখন পুরান ঢাকার পরিত্যক্ত কেন্দ্রীয় কারাগারে আছেন।