মাদক ও উগ্রবাদকে 'না' বললেন তরুণেরা

গাজীপুরে জীবনের জয়গান অনুষ্ঠানে ব্যান্ড দল চিরকুটের সংগীত পরিবেশনা।  ছবি: প্রথম আলো
গাজীপুরে জীবনের জয়গান অনুষ্ঠানে ব্যান্ড দল চিরকুটের সংগীত পরিবেশনা। ছবি: প্রথম আলো

আজকের তরুণেরাই একদিন এ দেশের নেতৃত্ব দেবেন। তরুণেরাই এই দেশ গড়বেন। সহিংসতা নয়, বিজয় ছিনিয়ে আনার হাতিয়ার ভালোবাসা। তরুণদের জীবনের জয়গানে দেশটা এগিয়ে যাবে। গাজীপুরে জীবনের জয়গান মঞ্চে বক্তারা তরুণদের উদ্দেশে এসব কথা বলেন।

তরুণদের স্বপ্ন দেখাতে গতকাল সোমবার গাজীপুরে অনুষ্ঠিত হলো জীবনের জয়গান অনুষ্ঠান। বেলা ১১টা থেকে দিনব্যাপী চলা আয়োজনে অংশ নেন শত শত শিক্ষার্থী ও শিক্ষক। মানুষের জন্য ফাউন্ডেশন, কিশোর আলো ও প্রথম আলো বন্ধুসভা যৌথভাবে উৎসবের আয়োজন করে। মাদক ও উগ্রবাদকে ‘না’ বলে অনুষ্ঠানস্থলে শপথ নেন সবাই। নাচ, গান, কবিতা, জাদু প্রদর্শনীসহ বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনায় দিনভর মুখর ছিল অনুষ্ঠানস্থল।

‘আলোর পথে, প্রীতির সাথে’ স্লোগানে গাজীপুরের ঐতিহ্যবাহী ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ মাঠে চলে এ অনুষ্ঠান। শুরুতে গাজীপুর বন্ধুসভার সদস্যদের অংশগ্রহণে জাতীয় সংগীত গাওয়া হয়। পরে মঞ্চের পাশে বেলুন ও পায়রা উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রথম আলো বন্ধুসভার জাতীয় পরিচালনা পর্ষদের সভাপতি সাইদুজ্জামান রওশন ও কলেজের অধ্যক্ষ জেরিনা সুলতানা। পরে মঞ্চে বন্ধুসভা ও স্থানীয়দের নাচ, গান, মূকাভিনয় ও কবিতা আবৃত্তি পর্ব শুরু হয়।

অধ্যক্ষ জেরিনা সুলতানা বলেন, ‘ঘুমিয়ে ঘুমিয়ে যে স্বপ্ন দেখা হয় তা আসলে স্বপ্ন নয়, জেগে জেগে দেখা স্বপ্নই আসল স্বপ্ন। এমন স্বপ্ন দেখতে হবে আমাদের।’ সাইদুজ্জামান রওশন বলেন, আকাঙ্ক্ষা পূরণের জন্য ছটফট করতে থাকার মানেই হলো স্বপ্ন। এই তরুণেরাই একদিন দেশ চালাবেন, পৃথিবী চালাবেন।

মানুষের জন্য ফাউন্ডেশনের প্রোগ্রাম ব্যবস্থাপক শাহরিয়ার মান্নান বলেন, সবার মধ্যে সম্প্রীতি আনতে হবে। অন্যের মতামতের প্রতি শ্রদ্ধা জানাতে হবে। সহনশীল হতে হবে সবার মতের প্রতি।

এরপর তরুণদের সঙ্গে কথা বলেন মানুষের জন্য ফাউন্ডেশনের প্রোগ্রাম উপব্যবস্থাপক শাহাজাদি বেগম।

লেখক ও সাংবাদিক শিবব্রত বর্মন বলেন, বাংলাদেশের এখন সুবর্ণ সময়। নিজেদের গড়ার পাশাপাশি অন্যের জীবনের গল্পের প্রতি কৌতূহলী হতে হবে তরুণদের।

গীতিকার ও সুরকার কবির বকুল বলেন, ‘আন্তর্জাতিক গণিত অলিম্পয়াডে বাংলাদেশের হয়ে আহমেদ জাওয়াদ স্বর্ণ জিতেছে। আমরা জাওয়াদের মতো স্বপ্ন সব তরুণের মধ্যে বুনে দিতে চাই।’

বিরতির পর মঞ্চে আসেন প্রথম আলোর সহযোগী সম্পাদক ও সাহিত্যিক আনিসুল হক। তিনি মঞ্চে আসার পর উপস্থিত শিক্ষক ও শিক্ষার্থীদের অপেক্ষার অবসান ঘটে। মাদক, মুখস্থ, মিথ্যা ও উগ্রবাদকে ‘না’ বলে সবাই তাঁর সঙ্গে কণ্ঠ মিলিয়ে প্রতিজ্ঞা করেন। তিনি বলেন, ‘সবার চেষ্টায় আমাদের দেশটাকে পৃথিবীর সবচেয়ে সুন্দর দেশে পরিণত করতে হবে।’

পরে জাদুশিল্পী রাজীব বসাক জাদু দেখিয়ে দর্শকদের মুগ্ধ করেন। এরপর মঞ্চে আসে ব্যান্ড দল চিরকুট। ‌‘কানামাছি মিথ্যা, কানামাছি সত্য’সহ বেশ কয়েকটি গান গেয়ে মঞ্চ মাতিয়ে তোলে তারা।

অনুষ্ঠানে ভাওয়াল বদরে আলম সরকারি কলেজে ‘বুক ক্লাব’ উদ্বোধন করেন আনিসুল হক। এ সময় প্রথমা প্রকাশনের বই কলেজের অধ্যক্ষ জেরিনা সুলতানার হাতে তুলে দেওয়া হয়। একই দিন গাজীপুর সরকারি মহিলা কলেজ মিলনায়তনে ‘নিরাপদ ইন্টারনেট’ ব্যবহারের ওপর কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেয় কলেজের ৩৫০ জন শিক্ষার্থী।

জীবনের জয়গানের পরবর্তী আয়োজন আগামী ৩ ফেব্রুয়ারি নরসিংদী জেলায়।