চট্টগ্রাম প্রেসক্লাবের নির্বাচন ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত স্থগিত

চট্টগ্রাম প্রেসক্লাব
চট্টগ্রাম প্রেসক্লাব

চট্টগ্রাম প্রেসক্লাবের নির্বাচন ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত স্থগিত করেছেন হাইকোর্ট। বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এক আবেদনের শুনানি নিয়ে আজ মঙ্গলবার রুলসহ এ আদেশ দেন। আগামীকাল বুধবার ওই নির্বাচন হওয়ার কথা ছিল।

আদালতে আবেদনকারী পক্ষে শুনানি করেন আইনজীবী মো. অজিউল্লাহ, সঙ্গে ছিলেন আইনজীবী মো. খলিলুর রহমান ও মো. নুরুল করিম।

আইনজীবী খলিলুর রহমান প্রথম আলোকে বলেন, আদালত রুল দিয়ে চট্টগ্রাম প্রেস ক্লাব নির্বাচন ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত স্থগিত করেছেন। ওই নির্বাচন অনুষ্ঠানে অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা চেয়ে করা আবেদনটি বিচারিক আদালত ২১ জানুয়ারি নথিভুক্তি করে ২৪ ফেব্রুয়ারি শুনানির জন্য দিন ধার্য করেন। এই আদেশটি কেন বাতিল হবে না, রুলে তা জানতে চাওয়া হয়েছে। চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি, সাধারণ সম্পাদকসহ ২০ জনকে ওই রুলের জবাব দিতে হবে।

আইনজীবী সূত্র বলছে, চট্টগ্রাম প্রেসক্লাবের নতুন গঠনতন্ত্র নিয়ে চট্টগ্রামের প্রথম যুগ্ম জেলা জজ আদালতে ১৫ জানুয়ারি একটি মামলা করেন ওখানকার স্থানীয় সাংবাদিক হাসান ফেরদৌস। পাশাপাশি নতুন গঠনতন্ত্রের ভিত্তিতে প্রেসক্লাবের নির্বাচনে অস্থায়ী নিষেধাজ্ঞা চেয়ে একই আদালতে আরেকটি আবেদন করেন বাদী। অস্থায়ী নিষেধাজ্ঞা চেয়ে করা আবেদনের শুনানি নিয়ে ১৬ জানুয়ারি বিচারিক আদালত বিবাদীদের ১৫ দিনের মধ্যে কারণ দর্শাতে বলে ২৪ ফেব্রুয়ারি শুনানির দিন রাখেন। এ অবস্থায় প্রেসক্লাবের নির্বাচনে অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা চেয়ে বাদী আরেকটি আবেদন করলে বিচারিক আদালত ২১ জানুয়ারি তা নথিভুক্ত করে ২৪ ফেব্রুয়ারি শুনানির দিন রাখেন। এর বিরুদ্ধে নির্বাচন স্থগিত চেয়ে হাসান ফেরদৌস ২৭ জানুয়ারি হাইকোর্টে রিভিশন আবেদনটি করেন, যা আজ শুনানির জন্য ওঠে।