বিটিআরসির নতুন চেয়ারম্যান জহুরুল হক

বিটিআরসি চেয়ারম্যান মো.জহুরুল হক। ছবি: সংগৃহীত
বিটিআরসি চেয়ারম্যান মো.জহুরুল হক। ছবি: সংগৃহীত

টেলিযোগাযোগ খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন মো. জহুরুল হক। তিনি বর্তমানে সংস্থাটির কমিশনার ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

আজ বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে বিটিআরসির নতুন চেয়ারম্যান নিয়োগের কথা জানানো হয়। প্রজ্ঞাপনে বলা হয়, ২০২০ সালের ৪ ডিসেম্বর পর্যন্ত তাঁর এ নিয়োগ কার্যকর থাকবে।

জহুরুল হক ২০১৫ সালের ৩০ আগস্ট বিটিআরসির কমিশনার হিসেবে যোগ দেন। ২০১৮ সালের ১২ মে কমিশনের তৎকালীন চেয়ারম্যান শাহজাহান মাহমুদের মেয়াদ শেষ হলে জহুরুল হক কমিশনের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পান। একই বছরের ১১ সেপ্টেম্বর থেকে তিনি একাধারে ভারপ্রাপ্ত চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও কমিশনার (লিগ্যাল ও লাইসেন্সিং) হিসেবে তিনটি গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করে আসছেন।

অবসরপ্রাপ্ত দায়রা জজ জহুরুল হক ১৯৫৫ সালের ৫ ডিসেম্বর জামালপুর জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭১ সালে মাদারগঞ্জ উপজেলার পলিশা উচ্চবিদ্যালয় থেকে মাধ্যমিক এবং ১৯৭৩ সালে জামালপুরের সরকারি আশেক মাহমুদ কলেজ উচ্চমাধ্যমিক পাস করেন। এরপর তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে ১৯৮০ সালে সম্মান ডিগ্রি এবং ১৯৮১ সালে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

জহুরুল হক ১৯৮৩ সালে সহকারী জজ হিসেবে চাকরি জীবন শুরু করেন। কর্মজীবনে তিনি সিরাজগঞ্জ, মৌলভীবাজার, নেত্রকোনা, নারায়ণগঞ্জসহ বিভিন্ন জেলার জেলা ও দায়রা জজ হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১০ থেকে ২০১৪ সালের ডিসেম্বর পর্যন্ত ঢাকা মহানগর দায়রা জজ (সিনিয়র জেলা জজ) হিসেবে দায়িত্ব পালন শেষে অবসরে যান।

ব্যক্তিগত জীবনে জহুরুল হক এক ছেলে ও এক মেয়ের পিতা। তাঁর স্ত্রী ঢাকা কলেজে মনোবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।