জাহাঙ্গীরনগরের ১৭ শিক্ষার্থী বহিষ্কার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) পৃথক ঘটনায় বিভিন্ন বিভাগের ১৭ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বুধবার বিশ্ববিদ্যালয়ের ভাপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ সাংবাদিকদের এ তথ্য জানান।

রহিমা কানিজ বলেন, গত ১৮ জানুয়ারি অনুষ্ঠিত সিন্ডিকেটের ৩০৪ তম সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয় এবং মঙ্গলবার এ সংক্রান্ত একটি দাপ্তরিক আদেশ দেওয়া হয়েছে।

দাপ্তরিক আদেশে বলা হয়, মাইক্রোবায়োলজি বিভাগ ৪৫ ব্যাচের ১৬ ছাত্রী ও একই বিভাগের ৪৩ ব্যাচের এক ছাত্রীর আনীত অশ্লীলতা ও নিপীড়নের ঘটনায় অভিযোগ কমিটির তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে একই বিভাগের ১১ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে। এই ঘটনায় মাইক্রোবায়োলজি বিভাগ ৪৫ ব্যাচের মো. নাঈম-ই-আক্তার, ইজাজ আহমেদ, মো. মেহেদী হাসান ও মো. ইকবাল হোসেনকে ২০১৯ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বহিষ্কার ও ৫ হাজার টাকা আর্থিক দণ্ড করা হয়েছে। এই ঘটনায় একই বিভাগ ও ব্যাচের মো. সজিব হোসাইন, মো. আল-আমিন শৈশব, মো. আবু নাঈম ও জি এম তারিকুল ইসলামকে ৬ মাসের জন্য বহিষ্কার ও ৫ হাজার টাকা আর্থিক দণ্ড করা হয়েছে। এ ছাড়া একই বিভাগ ও ব্যাচের মো. শাহরিয়ার খানকে ৩ মাসের জন্য বহিষ্কার ও ৫ হাজার টাকা আর্থিক দণ্ড এবং নাহিদুল ইসলাম ও মো. ওমর ফারুককে ৩ মাসের বহিষ্কার করা হয়েছে।

গত ৯ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের বটতলায় তিন শিক্ষার্থীকে শারীরিকভাবে লাঞ্ছিত করার ঘটনায় মো. রিজওয়ান রাশেদ সোয়ান (নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, ৪৭ ব্যাচ), কে. এম. মাহিদ হাসান (প্রত্নতত্ত্ব বিভাগ, ৪৭ ব্যাচ) ও আহসানুজ্জামান শাওনকে (মার্কেটিং বিভাগ, ৪৭ ব্যাচ) সাময়িক বহিষ্কার করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের আ ফ ম কামালউদ্দিন হলের ৩৩৫ নম্বর কক্ষে মাদক সেবনের ঘটনায় কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ৪২ ব্যাচের শিক্ষার্থী মো. সাজ্জাদ হোসেন ও বাংলা বিভাগের ৩৯তম ব্যাচের মো. মইন উদ্দিনকে (জনি) ৬ মাসের জন্য বহিষ্কার করা হয়।

এ ছাড়া নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ৪৫ ব্যাচের এক ছাত্রীকে নিপীড়নের অভিযোগের বিষয়ে অভিযোগ কমিটির তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে একই বিভাগের ৪৩ ব্যাচের আজগর হোসেন রাব্বিকে ৩ মাসের জন্য বহিষ্কার করা হয়েছে।