এবার মেলা ভালো হবে

>
  • বইপোকাদের জন্য মেলা এখন তৈরি
  • ৮১টি নতুন বই এসেছে গতকাল
  • মেলা চলবে বেলা তিনটা থেকে রাত নয়টা পর্যন্ত

দিন দশেক না গেলে একুশে বইমেলা জমে না, এমন ধারণা এখন ভুল প্রমাণিত হওয়ার পথে। এবার বইমেলা শুরু হওয়ার প্রথম দুই দিনই ছিল প্রচণ্ড ভিড়। গতকাল শনিবার দুপুরে একটু হালকা ছিল বটে, কিন্তু সকাল ও বিকেল চারটার পর থেকে মানুষের সমাগম ছিল উল্লেখ করার মতো।

দিনটি কেমন যাবে, তা সকাল দেখেই অনুমান করা যায়। এই কথা যদি বইমেলার ক্ষেত্রে ঘটে, তবে বলা যায়, এবার একুশে বইমেলা হবে স্মরণকালের সেরা মেলা। প্রকাশকেরাও আশার আলো দেখছেন। গতকাল বিকেলে মাওলা ব্রাদার্সের স্বত্বাধিকারী আহমেদ মাহমুদুল হক বলেন, প্রথম দিনে অল্প সময়ের জন্য মেলা খুললেও বেশ ভালো সাড়া মিলেছে। আজও (গতকাল) যথেষ্ট মানুষ এসেছে। টুকটাক বই কিনছে তারা। অনেকটা একই মন্তব্য ইত্যাদি গ্রন্থ প্রকাশের উদ্যোক্তা জহিরুল আবেদীনের। অবসর প্রকাশনীর ব্যবস্থাপক মাসুদ রানা জানান, তাঁদের প্রথম দিনের বিক্রি গেলবারের দ্বিগুণ। তাঁদের সবার আশা, এবার মেলা ভালো হবে।

প্রায় সব স্টল বইয়ের পসরা সাজিয়ে ফেলেছে, যদিও কাল অল্প কয়েকটি প্রতিষ্ঠানের সামনে নির্মাণকাজে ব্যবহারের বিভিন্ন সামগ্রী পড়ে থাকতে দেখা যায়। বিকেলে মেলায় ঘুরতে এসেছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী। তিনি তৎক্ষণাৎ কর্মীদের নির্দেশ দেন নানা জায়গায় ছড়িয়ে থাকা নির্মাণসামগ্রী সরিয়ে নিতে।

শনিবার বেলা ১১টায় মেলার দ্বার খুলে দেওয়া হয়। এবারের মেলার শিশুপ্রহরে অভিভাবকদের সঙ্গে নিয়ে শিশু-কিশোরেরা ঘুরে বেড়িয়েছে মেলা প্রাঙ্গণ। আর শিশুদের জন্য তাদের মতো করেই সাজানো হয়েছে শিশু চত্বরটি। তবে এখানে শিশুদের সমাগম হলেও এখানকার স্টলগুলোতে বিক্রি তুলনামূলকভাবে কম ছিল।

সন্ধ্যায় মেলায় এসেছিলেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। সেখানে বাংলা একাডেমি প্রাঙ্গণে ঢাকা রিপোর্টার্স ইউনিটির স্টলটি উদ্বোধন করেন তিনি। সব মিলিয়ে বইপোকাদের জন্য মেলা এখন তৈরি। নতুন বই প্রকাশের সংখ্যাও বেড়েছে। ৮১টি নতুন বই এসেছে গতকাল। গতকাল ছিল কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের ৮০তম জন্মদিন। এ উপলক্ষে ইত্যাদি গ্রন্থ প্রকাশ থেকে প্রকাশিত হয়েছে তাঁর আত্মজীবনী স্মৃতিকহন। সময় প্রকাশন এনেছে আবুল মাল আবদুল মুহিতের আমার সিলেট। পাঞ্জেরী পাবলিকেশনস এনেছে কবি হাবীবুল্লাহ সিরাজীর ঈহা। মাওলা ব্রাদার্স এনেছে কাজী রোজীর মধ্যিখানে সিঁথিকাটা পুরুষ গো। নালন্দা এনেছে ব্যান্ড সংগীতের জনপ্রিয় গানের গীতিকবি লতিফুল ইসলাম শিবলীর আসমান। তাম্রলিপি এনেছে তাহমীনা বেগম রানুর কিশোরীর যুদ্ধদিনের স্মৃতি। প্রথমা প্রকাশন এনেছে আবুল কালাম মোহাম্মদ যাকারিয়া অনূদিত সিয়ার-উল-মুতাখখিরিন, আসিফ নজরুলের উধাও। এ ছাড়া এই প্রতিষ্ঠান এবার নতুন আঙ্গিকে এনেছে সৈয়দ শামসুল হকের খেলারাম খেলে যা এবং দূরত্ব।

গতকাল বইমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় ‘বিজয়: ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন প্রাবন্ধিক-গবেষক আবুল মোমেন। আলোচনায় অংশ নেন লেখক-সাংবাদিক হারুন হাবীব, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এমরান কবির চৌধুরী এবং গবেষক মোফাকখারুল ইকবাল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভাষাসংগ্রামী আহমদ রফিক। আজ রোববার বইমেলার তৃতীয় দিন। মেলা চলবে বেলা তিনটা থেকে রাত নয়টা পর্যন্ত।