শিশুদের জন্য 'প্রতিজ্ঞা'র চিকিৎসাসেবা

সুবিধা বঞ্চিত এক শিশুর স্বাস্থ্য পরীক্ষা করছেন একজন চিকিৎসক। ছবি: সুদীপ্ত সালাম।
সুবিধা বঞ্চিত এক শিশুর স্বাস্থ্য পরীক্ষা করছেন একজন চিকিৎসক। ছবি: সুদীপ্ত সালাম।

মা–বাবার স্নেহবঞ্চিত শিশুদের পরিবার ‘শিশুদের জন্য আমরা’। ৪০ জন পথশিশুর এই পরিবারে আজ রোববার চিকিৎসাসেবা ও দুপুরের খাবার পরিবেশন করেছে প্রতিজ্ঞা ফাউন্ডেশন নামের একটি বেসরকারি সংগঠন।

পথশিশু হিসেবে হাজেরা বেগমের শৈশব কেটেছে পথে পথে। মাতা–পিতার স্নেহবঞ্চিত জীবন কেমন, তা তিনি জানেন। এই উপলব্ধি থেকেই তিনি পথশিশুদের নিয়ে গড়ে তুলেছেন অন্য রকম একটি পরিবার। তিনি এখন এসব পথশিশুর মা। ২০১০ সালে কয়েকটি পথশিশু নিয়ে তিনি এই পরিবার গড়ে তোলেন। পরিবারের শিশুদের হাসি-আনন্দ, মান-অভিমান, পড়াশোনা, খেলাধুলা আর ছোট ছোট খুনসুটি ও দুষ্টামিতে দিন কেটে যায়। শিশুদের এই আনন্দ ও ভালো লাগা ভাগাভাগি করতে প্রতিজ্ঞা ফাউন্ডেশন মেডিকেল ক্যাম্প পরিচালনা করেছে।

প্রতিজ্ঞা ফাউন্ডেশনের চেয়ারপারসন রাজিয়া রহমান প্রথম আলোকে বলেন, একজন শিশুবিশেষজ্ঞকে নিয়ে একটি মেডিকেল ক্যাম্প করা হয়েছে ‘শিশুদের জন্য আমরা’ পরিবারে। ৪০ শিশুকে দেখে চিকিৎসক ব্যবস্থাপত্র দিয়েছেন। এ ছাড়া শিশুদের দুপুরের খাবার খাওয়ানো হয়েছে। এ সময় প্রতিজ্ঞা ফাউন্ডেশনের কোষাধ্যক্ষ সায়িদা ওয়াহিদা মেহনাজ, সাধারণ সম্পাদক ইকরাম হোসেন, চিকিৎসক ফেমিনা রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

মেডিকেল ক্যাম্পের বিষয়ে হাজেরা বেগম প্রথম আলোকে বলেন, প্রতিজ্ঞা ফাউন্ডেশন শিশুদের জন্য মেডিকেল ক্যাম্পের আয়োজন করেছে। শিশুদের দুপুরের খাবার পরিবেশন করেছে। বিষয়টি তাঁর ভালো লেগেছে। শিশুদের পাশে অন্যরাও এগিয়ে আসবে, এটি তিনি প্রত্যাশা করেন।