৮ ফেব্রুয়ারি জনসভা নয়, প্রতিবাদ কর্মসূচি

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। প্রথম আলো ফাইল ছবি
বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। প্রথম আলো ফাইল ছবি

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে আগামী ৮ ফেব্রুয়ারি সোহরাওয়ার্দী উদ্যানে যে জনসভা হওয়ার কথা ছিল তা স্থগিত করা হয়েছে। ওই দিন কেবলমাত্র ঢাকায় বিএনপির উদ্যোগে রমনার পাশে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে বেলা আড়াইটায় প্রতিবাদ কর্মসূচি পালিত হবে। এ ছাড়া ৯ ফেব্রুয়ারি দেশব্যাপী একই দাবিতে প্রতিবাদ কর্মসূচি পালিত হবে।

আজ সোমবার দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই পরিবর্তিত কর্মসূচি ঘোষণা করেন। বইমেলার কারণে এই কর্মসূচিতে পরিবর্তন এসেছে বলে জানান তিনি।

উচ্চ আদালতের নির্দেশে সদ্য মুক্তি পাওয়া জাহালম সম্পর্কে বিএনপির এই নেতা বলেন, নির্দোষ জাহালম এত দিন কারাগারে ছিলেন শুধুমাত্র আওয়ামী সরকারের ক্ষমতা আশ্রিত দুদকের রাজনৈতিক ভূমিকার কারণে। বর্তমানে দুর্নীতি দমন কমিশনে আসীন ঊর্ধ্বতন কর্মকর্তারা সরকারের প্রতিহিংসা বাস্তবায়নের অত্যাচারী মেশিন ছাড়া আর কিছুই নয়। সে জন্য দুদক বিরোধী রাজনৈতিক শক্তিকে দমন করতে গিয়ে বেপরোয়া অনাচারে লিপ্ত থেকে মনুষ্যত্বহীনতার ডালপালা বিস্তার করেছে। আর এতে নির্দোষ নিরীহ নিরপরাধ মানুষও দুদকের দায়ের করা মিথ্যা মামলার অমানবিকতার হাত থেকে রেহাই পাচ্ছেন না।

রুহুল কবির রিজভী বলেন, জাহালামের দীর্ঘদিন কারাভোগের ঘটনায় দুদকের ভূমিকা নজিরবিহীনভাবে ন্যক্কারজনক। এই ঘটনায় দেশে একটি ‘ক্রিমিনাল অ্যাডমিনিস্ট্রেশনের’ ছবিই ভেসে ওঠে।

সোনালী ব্যাংকের অর্থ জালিয়াতির অভিযোগে দুদকের করা সব মামলা থেকে নিরীহ জাহালমকে অব্যাহতি দিয়ে গতকাল রোববার তাঁকে মুক্তি দিতে নির্দেশ দেন হাইকোর্ট। ১ হাজার ৯২ দিন কারাভোগের পর গতকাল দিবাগত রাত ১টার দিকে মুক্তি পান জাহালম।