শিশু নির্যাতন বন্ধে সামাজিক আন্দোলনের ডাক

শিশু
শিশু

শিশুদের ওপর সহিংসতা সাম্প্রতিক সময়ে আশঙ্কাজনক হারে বেড়েছে। শিশুরা ধর্ষণ, অপহরণ, গুম, খুনসহ অন্যান্য অপরাধের শিকার হচ্ছে। অপরাধমূলক কাজেও তাদের ব্যবহার করা হচ্ছে। দেশজুড়ে এমন পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে সেভ দ্য চিলড্রেন। সংস্থাটি শিশু নির্যাতনের বিরুদ্ধে সমন্বিত সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়েছে।

সেভ দ্য চিলড্রেনের পর্যবেক্ষণ অনুযায়ী, দেশে ধর্ষণ, গণধর্ষণ ও ধর্ষণজনিত হত্যাচেষ্টার মূল শিকার হচ্ছে শিশুরাই। চলতি বছরের জানুয়ারি মাসে এমন ঘটনা ঘটেছে কমপক্ষে ৩০ টি। এ ছাড়া যৌন নিপীড়নের শিকার হয়েছে আরও ২৮ শিশু। এই হিসাব বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত তথ্য থেকে পাওয়া। প্রকৃত ঘটনা আরও বেশি হতে পারে।

সেভ দ্য চিলড্রেন বলছে, শিশুর প্রতি সহিংসতামূলক অপরাধ বেশির ভাগ ক্ষেত্রেই আত্মীয়, প্রতিবেশী, শিক্ষক ও পরিচিতজন মাধ্যমে ঘটছে। তাই এসব ক্ষেত্রে শিশুদের সুরক্ষা নিশ্চিতে সবার আরও তৎপর হওয়া উচিত বলে মনে করে সংস্থাটি।

শিশু সুরক্ষায় বাংলাদেশ সরকারের রাজনৈতিক সদিচ্ছা ও আন্তরিকতার প্রশংসা করেছে সেভ দ্য চিলড্রেন। তারা বলেছ, জাতীয় সংসদ নির্বাচনের আগে রাজনৈতিক দলগুলোর নির্বাচনী ইশতেহারেও এই সদিচ্ছার প্রকাশ দেখা গেছে।

সেভ দ্য চিলড্রেন বলছে, আগে শিশুহত্যার ঘটনায় অপরাধীদের দ্রুত বিচার ও শাস্তির আওতায় আনা হয়েছে। একইভাবে শিশু নিপীড়ন ও নির্যাতনের মতো অপরাধেরও দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া প্রয়োজন।

আইনের শাসন প্রয়োগে সর্বোচ্চ গুরুত্ব আরোপ করে দেশব্যাপী শিশু সুরক্ষা কার্যক্রমকে আরও শক্তিশালী করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে সেভ দ্য চিলড্রেন।