এবারের বিশ্ব ইজতেমা ৪ দিন

প্রথম আলো ফাইল ছবি
প্রথম আলো ফাইল ছবি

এবারের বিশ্ব ইজতেমা তিন দিনের পরিবর্তে চার দিন হবে। আজ মঙ্গলবার সন্ধ্যায় ধর্ম মন্ত্রণালয়ে তাবলিগের দুই পক্ষের সঙ্গে বৈঠকের পর ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ এ ঘোষণা দেন। তিনি বলেছেন, বিশ্ব ইজতেমা এক দিন বাড়িয়ে চার দিন করা হয়েছে। প্রথম দুই দিন মাওলানা জোবায়ের ও পরের দুই দিন সৈয়দ ওয়াসিফুল ইসলামের ব্যবস্থাপনায় ইজতেমা হবে।

ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ বলেন, বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত কে পরিচালনা করবেন, সে সিদ্ধান্ত তাবলিগের মুরব্বিরা ঠিক করবেন। তিনি বলেন, ইজতেমায় যেন কোনো ধরনের গোলমাল না হয়, সে জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি সামরিক বাহিনীর সদস্যদেরও মোতায়েন করা হতে পারে।

বিশ্ব ইজতেমায় বিদেশিদের আগমনের বিষয়ে শেখ মো. আবদুল্লাহ বলেন, বিশ্বের বিভিন্ন অঞ্চল থেকে অতিথিরা যেন আসতে পারেন, ভিসাসংক্রান্ত কোনো সমস্যা যাতে না হয়, সে জন্য সংশ্লিষ্ট সব দপ্তরকে নির্দেশনা দেওয়া হয়েছে। এ ছাড়া বিদেশিদের জন্য ইজতেমা মাঠে বাড়তি নিরাপত্তারও ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি জানান।

বিশ্ব ইজতেমা পরিচালনাসংক্রান্ত বিরোধের জের ধরে গত বছরের ১ ডিসেম্বর তাবলিগ জামাতের দুই পক্ষ মুখোমুখি অবস্থান নেয়। মাওলানা জুবায়ের ও দিল্লির মাওলানা সাদের অনুসারী দুই পক্ষের হাজার হাজার মুসল্লি পৃথকভাবে টঙ্গীতে ইজতেমা ময়দান, ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক ও আবদুল্লাহপুর থেকে কামারপাড়া হয়ে আশুলিয়ার দিকে সড়কে অবস্থান নিলে সংঘর্ষের ঘটনা ঘটে। ওই সংঘর্ষের ঘটনায় একজন নিহত ও অর্ধশতাধিক মানুষ আহত হন।