ভাটি বাংলার নেতা সুরঞ্জিত ছিলেন খাঁটি রাজনীতিবিদ

সুরঞ্জিত সেনগুপ্ত
সুরঞ্জিত সেনগুপ্ত

‘একজন খাঁটি রাজনীতিবিদ ছিলেন সুরঞ্জিত সেনগুপ্ত। ছিলেন গণমানুষের নেতা। হাওরের জলকাদায় বেড়ে ওঠা এই মানুষটি জীবনভর দেশ ও মানুষের কল্যাণে কাজ করেছেন। তাঁর মতো জনকল্যাণে নিবেদিত রাজনীতিকের এখন বড় অভাব। বাংলাদেশে মহান মুক্তিযুদ্ধসহ দেশের প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনে স্পষ্টবাদী, সাহসী এই নেতার অগ্রণী ভূমিকা ছিল। তিনি তাঁর কর্মের মাধ্যমেই জনতার মধ্যে বেঁচে আছেন এবং থাকবেন।’

রাজনীতিবিদ, সাবেক মন্ত্রী ও সাংসদ সুরঞ্জিত সেন গুপ্তের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিভিন্ন কর্মসূচিতে এসব কথা বলেছেন বক্তারা। আজ মঙ্গলবার তাঁর জন্মস্থান সুনামগঞ্জের দিরাইসহ জেলা শহরের বিভিন্ন স্থানে নানা কর্মসূচির মধ্য দিয়ে তাঁকে স্মরণ করা হয়।

সকালে দিরাই পৌর শহরে তাঁর সমাধিতে প্রথমেই ফুল দিয়ে শ্রদ্ধা জানায় সুরঞ্জিত সেনগুপ্ত স্মৃতি পরিষদসহ বিভিন্ন সংগঠন। পরে দিরাই শহরে শোক র‍্যালি বের হয়। র‍্যালি শেষে স্মরণসভা হয় উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয় প্রাঙ্গণে। দুপুরে স্মরণসভা হয় জেলা আইনজীবী সমিতি মিলনায়তনে।

সুরঞ্জিত সেন গুপ্ত ১৯৪৫ সালের ৫ মে সুনামগঞ্জের দিরাই উপজেলার আনোয়ারপুর গ্রামে জন্ম নেন। তাঁর মৃত্যু হয় ২০১৭ সালের ৫ ফেব্রুয়ারি। তিনি সাতবার সাংসদ নির্বাচিত হয়েছিলেন। দীর্ঘ রাজনৈতিক জীবনে দায়িত্ব পালন করেছেন সরকারের রেলমন্ত্রী এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংসদবিষয়ক উপদেষ্টা হিসেবে। স্বাধীন বাংলাদেশের সংবিধান প্রণয়ন কমিটির কনিষ্ঠ সদস্য ও বিশিষ্ট সাংসদ হিসেবে তাঁর পরিচিতি ছিল দেশে-বিদেশে। সুনামগঞ্জের মানুষ তাঁকে বলতেন, ‘ভাটি বাংলার নেতা’।