পল্লী বিদ্যুতে দুদকের অভিযান, দালাল গ্রেপ্তার

দুদক
দুদক

পল্লী বিদ্যুৎ সমিতির কার্যালয়ে দালালদের দৌরাত্ম্য এবং তাদের সঙ্গে কর্মকর্তাদের যোগসাজশের অভিযোগ পেয়ে ঢাকায় সংস্থার দুটি দপ্তরে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ সময় কয়েকজন কর্মকর্তাকে চিহ্নিত করা হয় এবং দুই দালালকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে কারাদণ্ড দেওয়া হয়।
দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, সংস্থার অভিযোগ কেন্দ্রে (১০৬) অভিযোগ পেয়ে এ অভিযান চালায় সংস্থার এনফোর্সমেন্ট দল।
দুদক জানায়, আজ বুধবার ও গতকাল মঙ্গলবার পল্লী বিদ্যুৎ সমিতির দুটি কার্যালয়ে অভিযান চালানো হয়। ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি ও এর অধীন নবাবগঞ্জে পল্লী বিদ্যুৎ জোনাল অফিসে বুধবার এবং ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি-৪-এর অধীন কেরানীগঞ্জে পল্লী বিদ্যুৎ জোনাল অফিসে অভিযান চালানো হয়।
অভিযান চলার সময় দেখা গেছে, নতুন সংযোগ দেওয়া, মিটার দেওয়াসহ বিভিন্ন কাজে দালাল ছাড়া কর্মকর্তারা কোনো কাজ করেন না। দুটি অফিসে ফাইল নিয়ন্ত্রণ করে দালালেরা। আজ অভিযানের সময় ছদ্মবেশে গ্রাহক সেজে দুদক কর্মকর্তারা দুই দালালকে হাতেনাতে গ্রেপ্তার করে ভ্রাম্যমাণ আদালতের কাছে হস্তান্তর করেন।
দুদক বলছে, দুই দিনের অভিযানে দালালদের সঙ্গে যোগসাজশকারী মহাব্যবস্থাপক (জিএম), উপমহাব্যবস্থাপকসহ (ডিজিএম) চার কর্মকর্তাকে চিহ্নিত করা হয়েছে।
এ প্রসঙ্গে দুদক এনফোর্সমেন্ট অভিযানের প্রধান সমন্বয়ক ও মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, ‘এ দুর্নীতির সঙ্গে জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। দুর্নীতিবাজদের অবৈধ সম্পদের অনুসন্ধান করা হবে।’