সড়কের পাশের ২৫ গাছ কেটে বিক্রি

সড়কের পাশের গাছ কেটে বিক্রি করা হয়। শেখপাড়া, পাহাড়তলী ইউনিয়ন, রাউজান, চট্টগ্রাম, ৬ ফেব্রুয়ারি। ছবি: প্রথম আলো
সড়কের পাশের গাছ কেটে বিক্রি করা হয়। শেখপাড়া, পাহাড়তলী ইউনিয়ন, রাউজান, চট্টগ্রাম, ৬ ফেব্রুয়ারি। ছবি: প্রথম আলো

চট্টগ্রামের রাউজান উপজেলার হাফেজ বজলুর রহমান সড়কের পাশ থেকে ছোট-বড় ফলদ-বনজসহ ২৫টি গাছ অনুমতি ছাড়া কেটে বিক্রি করা হয়েছে। বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত উপজেলার পাহাড়তলী ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের শেখপাড়া এলাকায় এসব গাছ কাটা হয়। বিকেলে অবশ্য স্থানীয় ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান রোকন উদ্দিনের হস্তক্ষেপে গাছ কাটা বন্ধ হয়।

দুপুরে সরেজমিনে জানা যায়, মহমুনি মন্দির তোরণের পাশের সড়কের সঙ্গে লাগোয়া স্থান থেকে ৯টি গাছ এবং এর ১০০ গজ দূর থেকে ছোট-বড় মিলে ১৬টি গাছ কাটা হয়েছে। কাটা গাছগুলোর মধ্যে রয়েছে আকাশি, বেলজিয়াম, তেঁতুল, জাম, আম ইত্যাদি। সড়কের পাশের কয়েক শ গাছ কিনে ইটভাটায় জ্বালানির জন্য সরবরাহ করছেন রাঙ্গুনিয়ার এক কাঠ ব্যবসায়ী।

গাছ কাটার কাজে নিয়োজিত শ্রমিক শাহ আলম প্রথম আলোকে বলেন, স্থানীয় বাসিন্দা মুহাম্মদ এমদাদ ও হামিদুল হক গাছগুলো এক কাঠ ব্যবসায়ীর কাছে বিক্রি করেছেন।

সরকারি গাছ কাটার অনুমতি নিয়েছেন কি না—জানতে চাইলে মুহাম্মদ এমদাদ বলেন, সড়কের ওপর গাছগুলো তাঁর মালিকানাধীন। স্থানীয় ইউনিয়ন পরিষদের সদস্য ও চেয়ারম্যানের কাছ থেকে অনুমতি নিয়ে গাছগুলো কেটে বিক্রি করছেন বলে দাবি করেন তিনি।

এদিকে ইউপি সদস্য মুহাম্মদ ইলিয়াছ বলেন, গাছ কাটার বিষয়ে তাঁর সঙ্গে কোনো কথা হয়নি। সাংবাদিকদের মাধ্যমে বিষয়টি জানতে পেরে গাছ কাটতে নিষেধ করা হয়েছে।

পাহাড়তলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রোকন উদ্দিন বলেন, অনুমতি ছাড়া সড়কের পাশের গাছ কাটা যাবে না। যাঁরা গাছ কেটেছেন, তাঁদের ডেকে নিষেধ করা হয়েছে।

রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শামীম হোসেন প্রথম আলোকে বলেন, সড়কের দুই পাশের সব গাছের মালিক সরকার। এসব গাছ উপজেলা প্রশাসনের অনুমতি ছাড়া কাটা যাবে না। খবর নিয়ে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।