আজীবন বহিষ্কৃত ৬ ছাত্রের নামে মামলা

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীকে র‍্যাগিংয়ের নামে নির্যাতন করার ঘটনায় আজীবন বহিষ্কার হওয়া ছয় শিক্ষার্থীর বিরুদ্ধে এবার ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় সূত্রে এ খবর জানা যায়। মঙ্গলবার রাতে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ও কৃষি বিভাগের সহকারী অধ্যাপক নাজমুল হক গোপালগঞ্জ সদর থানায় মামলাটি করেন।

মামলার আসামি ও বহিষ্কৃত শিক্ষার্থীরা হলেন শিপন আহম্মেদ, শাহীন মিয়া, নাদিম ইসলাম, হৃদয় কুমার ধর, তূর্জয় হাওলাদার ও আশিকুজ্জামান লিমন। গত সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয় থেকে তাঁদের আজীবনের জন্য বহিষ্কার করা হয়।

মামলার এজাহারে বলা হয়, গত শনিবার সন্ধ্যা ৭টা থেকে রাত ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের কৃষি বিভাগের প্রথম বর্ষের প্রথম সেমিস্টারের ছাত্র মো. রাজেশ হোসাইন শিথিল ও মাহমুদুল হাসানকে শারীরিক ও মানসিকভাবে নির্যাতন করেন অভিযুক্ত ওই ছয় শিক্ষার্থী। দুই ছাত্রকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বাইরে গোবরা এলাকার সোবাহান সড়কের অলি সাহেবের মেসে আটকে রেখে নির্যাতন চালান তাঁরা। অশ্লীল বক্তব্য ও অশালীন আচরণ করার পাশাপাশি দুই শিক্ষার্থীকে হুমকি দেন তাঁরা। মোবাইলের মাধ্যমে পুরো ঘটনার ভিডিও ধারণ করে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা হয়। যা পরে ভাইরাল হয়। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়।

মামলার বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মো. আশিকুজ্জামান ভূঁইয়া বলেন, সোমবারের প্রক্টরিয়াল বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী আজীবনের জন্য বহিষ্কৃত ছয় ছাত্রের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক নূরউদ্দিন আহমেদ জানিয়েছেন, ছয় ছাত্রকে আজীবনের জন্য বহিষ্কারাদেশের কপি তাঁদের অভিভাবকদের ঠিকানায় রেজিস্ট্রি ডাকযোগে পাঠানো হয়েছে।