জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে ছাত্রলীগের বৈঠক

ছাত্রলীগের সঙ্গে আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতাদের বৈঠক হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদের আসন্ন নির্বাচন এবং ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি নিয়ে ছাত্রলীগের সঙ্গে আওয়ামী লীগের এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর গুলিস্তানের ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে বৈঠকটি হয়।

বৈঠকসূত্রে জানা গেছে, বৃহস্পতিবার সন্ধ্যায় হওয়া বৈঠকে ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি, সাংগঠনিক প্রক্রিয়া ও কার্যক্রম, ডাকসু নির্বাচন পরিস্থিতি ইত্যাদি নিয়ে আলোচনা হয়েছে। তবে ছাত্রলীগ থেকে ডাকসু নির্বাচনে কারা প্রার্থী হচ্ছেন, বৈঠকে সেটি নির্ধারিত হয়নি। তফসিল ঘোষণার পর ঠিক করা হবে বলে বৈঠকসূত্রে জানা গেছে।

বৈঠকে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন উপস্থিত ছিলেন। বৈঠকে এ ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল শাখার সভাপতি ও সাধারণ সম্পাদকেরা উপস্থিত ছিলেন।

আওয়ামী লীগের পক্ষ থেকে বৈঠকে ছিলেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক ও আবদুর রহমান, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম ও বিএম মোজাম্মেল হক, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া প্রমুখ।

বৈঠক প্রসঙ্গে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভনের কাছে জানতে চাইলে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি। ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির এ সভাপতি জানান, বৈঠক আগে থেকেই নির্ধারিত ছিল।

এ দিকে আসন্ন ডাকসু নির্বাচনে ছাত্রলীগের প্রস্তুতি ও সার্বিক পরিস্থিতি নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে বলে জানা গেছে। দীর্ঘ ৯ বছর পর ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জাতীয়তাবাদী ছাত্রদলের মিছিলের প্রসঙ্গটিও বৈঠকে উঠেছিল বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।

এদিকে ছাত্রদলকে ‘অছাত্রদের’ সংগঠন আখ্যা দিয়ে ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন প্রথম আলোকে বলেন, ‘সাধারণ শিক্ষার্থীদের দ্বারা প্রত্যাখ্যাত হওয়ার আশঙ্কা করছে ছাত্রদল। আজকে ক্যাম্পাসে তাদের মিছিল নিয়ে সমালোচনা হচ্ছে। তারা নির্বাচন নিয়ে পাঁয়তারা করছে। তাদের এ পাঁয়তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সফল হতে দেবে না৷’