পিএইচপি স্টিল মিলস: কাজে ফিরেছেন শ্রমিকেরা

চট্টগ্রামের সীতাকুণ্ডে কুমিরা এলাকায় পিএইচপি গ্রুপের ঢেউটিন তৈরির কারখানায় কর্মবিরতিতে থাকা শ্রমিকেরা পাঁচ ঘণ্টা পর কাজে ফিরেছেন। পুলিশের মধ্যস্থতায় দাবি-দাওয়া নিয়ে কারখানা প্রশাসনের সঙ্গে শ্রমিকদের প্রতিনিধিদের বৈঠকের পর বেলা সাড়ে ১১টার দিকে তাঁরা কাজে ফিরে যান।

আজ রোববার সকাল ছয়টা থেকে এ কর্মবিরতি শুরু করেছিলেন শ্রমিকেরা। তাঁরা তাৎক্ষণিক সমাধান চেয়ে কারখানা ফটকে অবস্থান নেন।

খবর পেয়ে চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার (উত্তর) মশিউদ্দৌলা রেজা, সীতাকুণ্ড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ঘটনাস্থলে ছুটে যান। থানা-পুলিশ ও শিল্প পুলিশের সদস্যরা কারখানা এলাকায় অবস্থান নেন।

কারখানাটিতে স্থায়ী-অস্থায়ী মিলে ১ হাজার ৬০০ শ্রমিক কাজ করেন বলে শিল্প পুলিশ জানিয়েছে।

শ্রমিকেরা জানান, অনেক শ্রমিকের চাকরির বয়স ১০ বছর হলেও বেতন খুবই কম। তাঁদের ছয় দফা দাবির মধ্যে রয়েছে কমপক্ষে চার হাজার টাকা বেতন বৃদ্ধি, নতুন শ্রমিকদের সর্বনিম্ন বেতন ৭ হাজার ৫০০ টাকা নির্ধারণ, যাতায়াত-সুবিধা দেওয়া, অন্যায়ভাবে ছাঁটাই বন্ধ করা।

কামাল উদ্দিন নামের এক ক্রেনচালক প্রথম আলোকে বলেন, তিনি ১০ বছর ধরে কারখানায় কাজ করছেন। বেতন পান ৮ হাজার টাকা। কিন্তু অন্য কারখানায় এ পদে বেতন অনেক বেশি। বেতন বাড়ানোর দাবি যৌক্তিক বলে তিনি জানান।

শ্রমিকদের আন্দোলনের ব্যাপারে জানতে চাইলে কারখানার মহাব্যবস্থাপক শফিকুর রহমান বলেন, শ্রমিকদের সঙ্গে ভুল-বোঝাবুঝির কারণে একটু সমস্যা হয়েছে। তা আবার সমাধানও হয়ে গেছে।

সীতাকুণ্ড থানার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দেলওয়ার হোসেন প্রথম আলোকে বলেন, শ্রমিকদের দাবি-দাওয়া নিয়ে কারখানা প্রশাসনের সঙ্গে শ্রমিকদের প্রতিনিধি নিয়ে তিনি বৈঠক করেছেন। বৈঠকে কারখানা প্রশাসন এক মাসের মধ্যে শ্রমিকদের দাবি-দাওয়া বিবেচনা করবে বলে আশ্বাস দেয়। এর পরিপ্রেক্ষিতে শ্রমিকেরা কাজে যোগ দেন।