হজের ব্যয় বাড়েনি, কমেছে: ধর্ম প্রতিমন্ত্রী

সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন ধর্ম প্রতিমন্ত্রী। ছবি: সংগৃহীত।
সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন ধর্ম প্রতিমন্ত্রী। ছবি: সংগৃহীত।

ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ বলেছেন, অন্যান্য বছরের স্বাভাবিক ব্যয় বৃদ্ধির সঙ্গে তুলনা করলে এ বছর প্রকৃত হিসাবে হজের ব্যয় বাড়েনি, বরং ব্যয় কমেছে। তিনি বলেছেন, এ বছর সৌদি আরব সরকার কর বৃদ্ধি করলেও প্রকৃতপক্ষে গত বছরের তুলনায় ব্যয় কমেছে।

আজ মঙ্গলবার ধর্মবিষয়ক মন্ত্রণালয়রে সভাকক্ষে অনুষ্ঠিত সংবাদ ব্রিফিংয়ে এ কথা বলেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ।

প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ বলেন, গত বছর ২০১৮ সালের প্যাকেজ-১-এর হজযাত্রীদের সর্বসাকল্যে ব্যয় নির্ধারণ করা হয়েছিল ৩ লাখ ৯৭ হাজার ৯২৯ টাকা। এ বছর হজযাত্রীদের বিমানভাড়া প্রস্তাব করা হয়েছিল ১ লাখ ৪৮ হাজার ১৯১ টাকা, যা গত বছরের তুলনায় ২০ হাজার টাকা বেশি। এর সঙ্গে এ বছর সৌদি আরব সরকার কর বৃদ্ধি করে ২৪ হাজার ৯৮১ টাকা। সে হিসাবে এ বছর ২০১৯ সালের প্যাকেজ-১-এর হজযাত্রীদের জন্য সর্বমোট খরচ প্রস্তাব করা হয়েছিল ৪ লাখ ৪২ হাজার ৯১০ টাকা। কিন্তু এ বছর মন্ত্রিপরিষদ কর্তৃক প্যাকেজ-১-এর হজযাত্রীদের জন্য ব্যয় নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ১৮ হাজার ৫১৬ টাকা। প্রকৃত হিসাবে গত বছরের চেয়ে এ বছর ২৪ হাজার ৪১০ টাকা ব্যয় কমেছে।

শেখ মো. আবদুল্লাহ বলেন, গত বছর ২০১৮ সালের প্যাকেজ-২-এর হজযাত্রীদের সর্বসাকল্যে ব্যয় নির্ধারণ করা হয়েছিল ৩ লাখ ৩১ হাজার ৩৬০ টাকা। এ বছর হজযাত্রীদের বিমানভাড়া প্রস্তাব করা হয়েছিল ১ লাখ ৪৮ হাজার ১৯১ টাকা, যা গত বছররে তুলনায় ২০ হাজার টাকা বেশি। এর সঙ্গে সৌদি আরব সরকার বৃদ্ধি করেছে ১৯ হাজার ৩৫ টাকা। সে হিসাবে এ বছর ২০১৯ সালের প্যাকেজ-২-এর হজযাত্রীদের জন্য সর্বমোট খরচ প্রস্তাব করা হয়েছিল ৩ লাখ ৭০ হাজার ৩৯৫ টাকা। কিন্তু এ বছর মন্ত্রিপরিষদ প্যাকেজ-২-এর হজযাত্রীদের জন্য খরচ নির্ধারণ করেছে ৩ লাখ ৪৪ হাজার টাকা, যা প্রকৃত হিসাবে গত বছররে চেয়ে এ বছর ২৬ হাজার ৩৯৫ টাকা কম।

ব্যয় কমার বিষয়ে যুক্তি দিয়ে প্রতিমন্ত্রী আরও বলেন, মূলত সৌদি সরকার কর্তৃক সার্ভিস চার্জ বৃদ্ধি, অতিরিক্ত কর আরোপ এবং পরিবহন ব্যয় গত বছর দ্বিগুণের বেশি করায় ১৫ হাজার ৩২৬ টাকা ৫০ পয়সা বৃদ্ধি পেয়ে যায়। গত বছরের অতিরিক্ত সার্ভিস চার্জের ওপর ১২ শতাংশ করারোপ করায় ৩ হাজার ৭০৯ টাকা টাকা বৃদ্ধি পায়। এ ছাড়া সৌদি সরকার করারোপ করায় আরও ২৫ টাকা ২৫ পয়সা বৃদ্ধি পেয়েছে। প্যাকজে-১-এর হজযাত্রীদের জন্য এ বছর ট্রেনে ভাড়া শতভাগ বৃদ্ধি পাওয়ায় ট্রেনের ভাড়া ৫ হাজার ৯৪৫ টাকা ৫০ পয়সা হয়েছে। সৌদি সরকার কর্তৃক সর্বমোট ২৫ হাজার ৬ টাকা ২৫ পয়সা বৃদ্ধি করেছে। তিনি বলেন, সৌদি সরকার কর্তৃক ব্যয় বৃদ্ধির বিষয়টি বাংলাদেশসহ পৃথিবীর সব দেশের হজযাত্রীদের জন্য প্রযোজ্য।

এ সময় এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ বলেন, ‘বেসরকারি ব্যবস্থাপনায় সর্বনিম্ন খরচ হবে সরকারি ব্যবস্থাপনার প্যাকজে-২-এর সমান। কোনো মতেই এর নিচে নেওয়া যাবে না। কারণ তা করা হলে হজযাত্রীদের সেবার মান হ্রাস পাবে। হজযাত্রীরা ভোগান্তিতে পড়বেন, যা কোনো মতেই আমরা সহ্য করব না।’

ধর্মবিষয়ক মন্ত্রণালয়রে সচিব মো. আনিছুর রহমানসহ মন্ত্রণালয়রে ঊর্ধ্বতন কর্মকর্তারা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।