হলের বাইরে ভোটকেন্দ্রের দাবিতে অনশনে বসছেন ওয়ালিদ আশরাফ

ওয়ালিদ আশরাফ
ওয়ালিদ আশরাফ

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের ভোটকেন্দ্র হলের বাইরে একাডেমিক ভবনে করার দাবিতে অনশনে বসবেন বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের সান্ধ্য কোর্সের ছাত্র ওয়ালিদ আশরাফ। ডাকসু নির্বাচনের দাবিতে এর আগে দুই দফায় অনশনে বসেছিলেন তিনি।

হলের বাইরে ভোটকেন্দ্র ও ‘অবৈধ সরকারে’র পদত্যাগ দাবিতে ১৪ ফেব্রুয়ারি স্বৈরাচার প্রতিরোধ দিবসে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনশনে বসবেন ওয়ালিদ। তিনি মনে করেন, হলে ভোটকেন্দ্র হলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ভোট দিতে গিয়ে ‘চরম অস্বস্তি’তে পড়বেন।

ওয়ালিদ প্রথম আলোকে বলেন, হলে ভোটকেন্দ্রের তিনি চরমবিরোধী। একাডেমিক ভবনে ভোটকেন্দ্র হলে শিক্ষার্থীরা স্বচ্ছতা ও নিরাপত্তার সঙ্গে ভোট দিয়ে নিজেদের পছন্দের প্রতিনিধি নির্বাচন করতে পারবেন না। টিএসসিকে মূল কেন্দ্র রেখে আইইআর ও আইএসডব্লিউআরের মতো একাডেমিক ভবনগুলোতে সহকারী কেন্দ্র করা যেতে পারে। অথবা সব হলে না করে দুই-তিনটি হলে কেন্দ্র হতে পারে। এর বাইরে কোনো নির্বাচন তিনি মানেন না বলে জানিয়েছেন।

দেশের সব ধরনের নির্বাচনকে সরকার ‘ম্যানিপুলেট’ করছে অভিযোগ করে ওয়ালিদ আশরাফ বলেন, ‘সব নির্বাচনকে ম্যানিপুলেট করার এই প্রবণতার প্রতিবাদে এই সরকারের পদত্যাগের দাবিতে আমি অনশন করার সিদ্ধান্ত নিয়েছি। ডাকসু নির্বাচনসহ দেশের সব নির্বাচন নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে চাই। সরকারের অধীনে কোনো সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়।’