অর্থমন্ত্রীর সব প্রশ্ন স্থানান্তর

আ হ ম মুস্তফা কামাল । ফাইল ছবি
আ হ ম মুস্তফা কামাল । ফাইল ছবি

জাতীয় সংসদে আজ বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের জন্য নির্ধারিত সব প্রশ্ন ও তার জবাব পরবর্তী নির্ধারিত দিনে স্থানান্তর করা হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের অনুরোধে সংসদ সচিবালয় কাজটি করেছে।

সংসদ সচিবালয় সূত্র জানায়, অর্থমন্ত্রী বর্তমানে ইতালিতে সফরে আছেন। যে কারণে মন্ত্রণালয় থেকে তাদের মন্ত্রীর জন্য নির্ধারিত সব প্রশ্ন স্থানান্তরের অনুরোধ জানানো হয়েছে। স্থানান্তরিত প্রশ্নের সংখ্যা ৪৭টি। এর মধ্যে ৩৫টি মৌখিকভাবে এবং ১২টি লিখিতভাবে জবাব দেওয়ার জন্য।
তবে সংসদে সচরাচর এ ধরনের ঘটনা ঘটে না। কারণ সংসদীয় নিয়ম অনুযায়ী নির্ধারিত মন্ত্রীর অনুপস্থিতিতে তাঁর পক্ষে প্রশ্নের জবাব দেওয়ার জন্য একজন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী থাকেন। সেই দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীর অনুপস্থিততে কাজ চালানোর জন্য অন্য দুজন মন্ত্রী বিকল্প হিসেবে আছেন। বিষয়টি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে নির্ধারণ করে দেওয়া হয়। সে অনুযায়ী সংসদের এই অধিবেশনে অর্থমন্ত্রী মুস্তফা কামালের অনুপস্থিতিতে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান প্রশ্নের জবাব দিতে পারতেন। পরিকল্পনামন্ত্রীর অনুপস্থিতিতে নির্ধারিত প্রশ্নের জবাব দেওয়ার কথা কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক ও তথ্যমন্ত্রী হাছান মাহমুদের।

এ বিষয়ে জানতে চাইলে সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী প্রথম আলোকে বলেন, মন্ত্রী দেশের বাইরে, সে জন্য স্থানান্তরের অনুরোধ রাখা হয়েছে। তবে ভবিষ্যতে এ ধরনের অনুরোধ আর রাখা হবে না। যেদিন সংসদে প্রশ্নোত্তর পর্ব থাকবে, সেদিন মন্ত্রীদের অন্য কাজ রাখা উচিত নয়।

নির্ধারিত সূচি অনুযায়ী আজ সংসদের প্রশ্নোত্তর পর্বে সাংসদদের করা বিভিন্ন জবাব দেওয়ার কথা অর্থমন্ত্রী এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর। এর মধ্যে ডাকা ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার সব প্রশ্নের জবাব দিয়েছেন।

প্রশ্নোত্তর পর্বের আগে বিকেল সাড়ে চারটায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়।